‘সেলিব্রিটি’ গাধার দাম হাঁকা হল দশ লাখ টাকা!

গাধার দাম শুনলে যে কেউ অবাক হবে। কারন । গাধার এমনই দর হেঁকেছেন গাধার মালিক ভারতের বাসিন্দা হরিয়ানার রাজ সিংহ। দশ লাখ টাকা মূল্যের এই গাধার নাম ‘টিপু’ বলে জানিয়েছেন হরিয়ানা।

হরিয়ানা জানান, ‘‘টিপু কোনও সাধারণ গাধা নয়। টিপু হল স্টার। যে কোনও সাধারণ গাধার চেয়ে প্রায় সাত ইঞ্চি লম্বা টিপুই এখন রাজ সিংহের চোখের মণি। শুধু সোনপত নয়, গোটা হরিয়ানায় টিপুর জুড়ি মেলা ভার। তাই দামও আকাশছোঁয়া। সাধারণত গাধার দাম দু’লাখের বেশি হয় না। তবে টিপুর ব্যাপারই আলাদা। ’’

তিনি আরও বলেন, ‘‘টিপুর হাবভাব, চালচলন সবই রাজকীয়। তার রুটিন শুনলে মানুষদের মতো গাধারাও চমকে উঠবে। লজ্জাও পাবে কেউ কেউ। আমার টিপুর রাক্ষুসে খিদে। তার রোজকার বরাদ্দ পাঁচ কিলোগ্রাম মুগ ডাল, চার লিটার দুধ এবং ২০ কিলোগ্রাম ঘাস। মুগ ডাল তার খুবই পছন্দের। এই ডাল পেলেই গোগ্রাসে খেয়ে নেয় টিপু। তা ছাড়া শরীর তাজা রাখতে রোজ সকাল-বিকেল হাঁটা তো আছেই। ’’

রাজ জানালেন, প্রতিদিন টিপুকে খোলা মাঠে নিয়ে যাওয়া হয়। সেখানে মন খুলে খেলাধুলো করে সে। এ হেন গাধাকে কিনতে অনেকেই মুখিয়ে আছে। উত্তরপ্রদেশের রোহতকে পশু উৎসবের সময় টিপুর দাম উঠেছিল পাঁচ লক্ষ টাকা। কিন্তু সাধের গাধাকে এত কম দামে ছাড়তে মন মানেনি তার। টিপুর প্রতিদিনকার খরচ কম করে হলেও হাজার টাকা। ন্যায্য দাম পেলে তবেই বিক্রির কথা ভাববেন বলে জানালেন তিনি। আর এই ন্যায্য দাম কোনও অংশেই দশ লক্ষের কম নয়।

সোনপতে গত পাঁচ দশক ধরে গাধার খামারের ব্যবসা রয়েছে সিংহ পরিবারের। গত মাসেই মারা যান রাজের বাবা ধরম সিংহ। তার পর থেকে গোটা পারিবারিক ব্যবসার দায়িত্ব সামলান তিনি ও তার ভাই রজনীশ। প্রজনন ও গাধা কেনাবেচাই তাদের মূল কাজ। প্রজননের জন্য টিপুকেও অন্যান্য খামারে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন তিনি। সেখানেও তার খুব চাহিদা।