হল প্রাধ্যক্ষের সাক্ষর বাবদ নিয়ম-বহির্ভূত টাকা নিচ্ছে ইবি কর্মকর্তা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে হল প্রাধ্যাক্ষের স্বাক্ষরের জন্য নিয়ম-বহির্ভূত অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে।

রবিবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় শহীদ জিয়াউর রহমান হলের এক কর্ককর্তার বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে।

জানা যায়, ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নতুন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ব্যাংকের মাধ্যমে হল ফি প্রদানের পর হল প্রধ্যাক্ষর স্বাক্ষর নিতে এলে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বাবদ ১০০ টাকা করে নেয় হলের সহকারী রেজিস্ট্রার শাহ মিজানুর রহমান। এর জন্য শিক্ষার্থীদের কোন প্রকার রসিদও প্রদান করেননি তিনি। পরে বিষয়টি বর্তমান শিক্ষার্থীদের মধ্যে জানা-জানি হলে তারা অতিরিক্ত বাবদ টাকা নেওয়া নিময়-বহির্ভূত বলে দাবি করেন। পরবর্তীতে তারা ক্রুব্ধ হয়ে হলের অফিসে তালা ঝুলিয়ে দেয়।

এ বিষয়ে ভুক্তভোগী একাধিক শিক্ষার্থী জানায়, আমরা ব্যাংকের মাধ্যমে হল ফি জমা দেওয়ার পর হল প্রাধ্যাক্ষের স্বাক্ষর নিতে আসলে আমাদের কাছ থেকে অতিরিক্ত ১০০ টাকা নেন কর্মকর্তা মিজান। এসময় অতিরিক্ত টাকা বাবদ আমাদের কোন প্রকার রসিদ দেওয়া হয়নি।

এ বিষয়ে অভিযুক্ত মিজানুর রহমান জানান, আমাদের এখানে একজন কর্মচারী কাজ করে। সে কোন প্রকার বেতন পায় না। তার নাম শৌভন। তার জন্যই আমরা এই টাকাটা নিচ্ছি।

পরে শৌভন জানান, আমি কোন প্রকার বেতন পাই না। স্যার আমাকে বললো যে এই কাগজগুলো তুমি স্বাক্ষর করে নিয়ে আসো। তোমার জন্য বখশিস আছে।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মনজুরুল হক বলেন, “এ ব্যাপারে আমরা অবগত হয়েছি। রসিদ ছাড়া টাকা নেওয়া অন্যায়। আমরা অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিবো। বেশ কয়েকজনের কাছ থেকে টাকা নেওয়ার পর আমি বিষয়টি সম্পর্কে অবগত হই, পরে আমি টাকা নিতে নিষেধ করি।”