হার্ট অ্যাটাকের যে লক্ষণগুলো শুধু নারীদের মধ্যেই দেখা যায়

হার্ট অ্যাটাকের প্রায় এক মাস আগে থেকেই আমাদের দেহ আমাদেরকে সিগনাল দিতে থাকে। নানা ধরনের লক্ষণ বা উপসর্গ প্রকাশের মাধ্যমে দেহ আমাদেরকে এই সতর্কতা সঙ্কেত দেয়। তবে নারী এবং পুরুষভেদে এই লক্ষণগুলো ভিন্ন ভিন্নভাবে প্রকাশিত হয়। বিশেষ কিছু লক্ষণ আছে যেগুলো শুধু নারীদের মধ্যেই বেশি দেখা যায়। আসুন জেনে নেওয়া যাক হার্ট অ্যাটাকের আগে নারীদের মধ্যে কোন লক্ষণগুলি দেখা দেয়।

১. পিঠ, ঘাড়, চোয়াল এবং বাহুতে ব্যথা
এই ব্যথা ক্রমান্বয়ে বেড়ে উঠতে পারে, হতে পারে তীব্র, আকস্মিক বা বিরক্তিকর। এই ধরনের ব্যথার ফলে মধ্যরাতে আপনার ঘুম ভেঙ্গে যেতে পারে। এই ধরনের ব্যথা দেখলে আপনার উচিত দ্রুত ডাক্তারের সঙ্গে পরামর্শ করা। নারীদের মধ্যে এই ধরনের ব্যথা নিশ্চিত হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ।

২. তীব্র পেটের ব্যথা বা অসুস্থতা
অনেক সময় নারীরা তলপেটে চাপ অনুভব করতে পারেন। যা পাকস্থলীতে তীব্র ব্যথায়ও রুপ নিতে পারে।

৩. ঠাণ্ডা ঘাম
ঠাণ্ডা ঘাম নারীদের মধ্যে একটি সচরাচর লক্ষণ। আপনার মধ্যেও যদি এই লক্ষণ দেখা দেয় তাহলে তাৎক্ষণিকভাবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

৪. শ্বাসের দুর্বলতা বা মাথাঘোরা
কোনো কারণ ছাড়াই শ্বাসের কোনো সমস্যা হার্ট অ্যাটাকের একটি সাধারণ পুর্ব লক্ষণ। একটু দৌড়ঝাপ করলেই বা সিঁড়ি বেয়ে ওপরে উঠলেই আপনার মনে হবে যেন আপনি কোনো ম্যারাথন প্রতিযোগিতায় দৌড়িয়ে এসেছেন। অথবা একটুও নড়াচড়া না করা সত্ত্বেও এমন অনুভূতি হতে পারে। নারীদের মধ্যে হার্ট অ্যাটাকের শীর্ষ লক্ষণগুলোর একটি এটি।

৫. ক্রমাগত বেড়ে চলা অবসাদ
দীর্ঘ সময় বিশ্রামে থাকার পরও যদি আপনি ক্লান্ত অনুভব করেন এবং সহজ কোনো কাজ করতেও কষ্ট হয় তাহলে বুঝতে হবে আপনার হৃদপিণ্ডের স্বাস্থ্যের প্রতি এখনই আপনার নজর দেওয়া দরকার।

৬. বুকে চাপ ও ব্যথা
বুকে ব্যথা, অস্বস্তি বা বুকের চাপের অনুভূতি এমন একটি লক্ষণ যে ব্যাপারে আপনার এখনই সাবধান হওয়া দরকার। অনেক নারীর ক্ষেত্রে শুধু বুকের বাম দিকে নয় বরং পুরোটা জুড়েই ব্যথা হতে পারে। পুরুষদেরও হার্ট অ্যাটাকের আগে বুকে ব্যথা দেখা দেয়। –বোল্ডস্কাই