হাসপাতাল থেকে পালাতে গিয়ে বারান্দায় সন্তান প্রসব

২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে লিমা (২৬) নামের এক মানসিক ভারসাম্যহীন নারী সন্তান প্রসব করেছেন। বৃহস্পতিবার (১ অক্টোবর) দিবাগত সাড়ে ৮টার দিকে ওই নারী ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের গাইনী বিভাগের বারান্দায় একটি ফুটফুটে পুত্র সন্তান প্রসব করেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, মানসিক ভারসাম্যহীন লিমা আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনের প্লাটফর্মে ভিক্ষা করতেন। জন্মগতভাবে তার একটি হাত নেই।

সে রেলওয়ে থানার পাশের একটি বস্তিতে বসবাস করেন। তার স্বামী জাহিদও ভবঘুরে। সে স্থানীয় কল্লা শহীদ মাজার (খরমপুর মাজার) থাকেন। জাহিদ তার স্ত্রীর খোঁজ খবরও নেন না।

গাইনী বিভাগের সিনিয়র নার্স ববিতা রানীর জানান, বৃহস্পতিবার বিকেলে লিমা প্রসব ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। রাতে মানসিক ভারসাম্যহীন ওই নারী গাইনী বিভাগ থেকে দৌড়ে পালানোর চেষ্টা করে। এসময় আমরা তার পিছু পিছু যাই। গাইনি বিভাগের বারান্দায় যাওয়ার পর সে মাটিতে লুটে পড়ে একটি সন্তান প্রসব করে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. শওকত হোসেন জানান, সাধারণ ভাবেই সন্তান প্রসব করেছেন (নরমাল ডেলিভারি) ওই নারী। গাইনী কনসালটেন্ট ও শিশু কনসালট্যান্টের পরামর্শে মাধ্যমে প্রসূতি ও নবজাতকের যথাযথ চিকিৎসাসেবা প্রদান করছি। বর্তমানে প্রসূতি মা ও নবজাতক সুস্থ আছে।

সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রহিম জানান, ওই মানসিক ভারসাম্যহীন মহিলা চিকিৎসা পাওয়ার অধিকার আছে। তার প্রকৃত ঠিকানা অনুসন্ধানের চলছে।
ঠিকানা সনাক্ত না করা গেলে তার সুস্থতা পরবর্তী সমাজসেবা অধিদপ্তরের আশ্রয়ণের সহায়তা চাওয়া হবে।