হেক্সা মিশন’ নাকি ঘরের মাঠে তৃতীয় শিরোপা

বিশ্বকাপে ঘরের মাঠে তৃতীয় শিরোপা জয়ের লড়াইয়ে মাঠে নামছে স্বাগতিক ভারত। অপরদিকে হেক্সা মিশন’ কমপ্লিট করার দ্বারপ্রান্তে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মাঠে নামবে দু’দল।

দু’দলের ফাইনাল নিয়ে সবাই বেশ রোমাঞ্চিত। এমন হাইভোল্টেজ ম্যাচে জানার আগ্রহ রয়েছে কেমন হবে ভারত ও অস্ট্রেলিয়া একাদশ। তবে ধারণা করা যাচ্ছে প্রতিবারের মতো ফাইনালেও নিজেদের একাদশে কোনো পরিবর্তন আনবে না ভারত। সেক্ষেত্রে সেমিফাইনালের একাদশই অপরিবর্তিত থাকার সম্ভাবনা বেশি।

ওপেনিংয়ে অধিনায়ক রোহিতের সঙ্গে শুভমান গিল। তিনে টুর্নামেন্টের সেরা ব্যাটার বিরাট কোহলি। চার এবং পাঁচে শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। ছয় ও সাতে যথাক্রমে সূর্যকুমার এবং রবীন্দ্র জাদেজা। আর বোলিংয়ে যথারীতি জাসপ্রীত বুমরাহর সঙ্গে মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ। সেই সঙ্গে বাঁ হাতি কুলদীপ যাদব।

অপরদিকে অস্ট্রেলিয়ার একাদশে পরিবর্তন আসতে পারে। ওপেনিংয়ে ওয়ার্নারের সঙ্গী ট্রাভিস হেড। তারপর স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশান, গ্লেন ম্যাক্সওয়েল এবং জস ইংলিস। দলে যদি শেষ পর্যন্ত মার্শ টিকে যান ও একজন পেস অলরাউন্ডার বেশি খেলায় তাহলে হয়তো কপাল পুড়তে পারে মার্নাস লাবুশানের।

বল হাতে টুর্নামেন্টে আলো ছড়ানো অ্যাডাম জাম্পাতে রয়েছেনই। সেইসঙ্গে পেস বোলিংয়ে থাকছেন প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড।

ভারতের সম্ভাব্য একাদশ: শুভমান গিল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, জাসপ্রীত বুমরাহ ও কুলদ্বীপ যাদব।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন/ক্যামেরন গ্রিন/মার্কাস স্টনিয়াস, গ্লেন ম্যাক্সওয়েল, জশ ইংলিশ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।