১০ ডিসেম্বর সমাবেশ নিয়ে বিএনপির নতুন প্রস্তাব

বিএনপি তাদের শনিবারের (১০ ডিসেম্বর) সমাবেশের জন্য নয়াপল্টনের সড়ক ব্যবহারের দাবি থেকে থেকে সরে এসেছে।

এদিকে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে ঢাকার পুলিশ কমিশনারের সাথে দলটির একটি প্রতিনিধি দলের বৈঠকে তারা নয়াপল্টনের পরিবর্তে ঢাকার কমলাপুরে স্টেডিয়ামে সমাবেশের প্রস্তাব দেন। পুলিশের পক্ষ থেকে মিরপুরের বাংলা কলেজ মাঠে সমাবেশের প্রস্তাব এসেছে।

বিএনপির প্রতিনিধি দলটির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ ভুলু বৈঠকের পর ব্রিফিংয়ে জানান, রাতেই তারা কমলাপুর স্টেডিয়ামে ও মিরপুর বাংলা কলেজ মাঠ পরিদর্শন করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন যে কোথায় শনিবার সমাবেশ হবে।

“বিএনপি থেকে আমরা কমলাপুরে স্টেডিয়ামের প্রস্তাব দেই।ডিএমপি বাংলা কলেজ মাঠও যুক্ত করতে বলে। আমরা দুটি জায়গাই পরিদর্শন করবো। এরপর জানাবো কোথায় পরিদর্শন হবে,” বলছিলেন তিনি।

পরে ডিএমপির হারুন অর রশীদও সাংবাদিকদের একই কথা বলেন। তার মতে বিএনপির সমাবেশের ভেন্যু নিয়ে সংকট শুক্রবারই কেটে যাবে।

এদিকে বরকত উল্লাহ ভুলু অবশ্য বলেছেন, ওই বৈঠকে তারা তাদের দলীয় কার্যালয় খুলে দেয়ার দাবি জানিয়েছেন এবং তার দাবি যে পুলিশ কমিশনার বলেছেন কার্যালয়ে এখন তারা যেতে পারবে।

তিনি বলেন, পুলিশ সোহরাওয়ার্দীর কথা বলেও এর আগে তারা আরামবাগ ও সেন্ট্রাল গভর্নমেন্ট স্কুলের মাঠের প্রস্তাব দিলেও পুলিশ তাতে রাজি হয়নি।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে বিভাগীয় পর্যায়ের কর্মসূচির শেষ পর্যায়ে শনিবার ঢাকায় সমাবেশ করার কথা রয়েছে বিএনপির। তবে সমাবেশের ভেন্যু নিয়ে সমঝোতায় পৌঁছাতে পারেনি বিএনপি ও কর্তৃপক্ষ। এর মধ্যে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিলেও বিএনপি তা প্রত্যাখ্যান করে নয়াপল্টনেই সমাবেশ করবে বলে ঘোষণা করে।

উল্লেখ্য, নয়াপল্টনে বুধবার রাতের সংঘর্ষের পর পুলিশ জানিয়ে দেয় সেখানে সমাবেশের অনুমতি কোনোভাবেই আর দেয়া হবে না।