১১৭ বছর আগে ডুবে যাওয়া ‘ভূতুড়ে’ জাহাজ অাবিষ্কার

যুক্তরাজ্যের বিস্ট্রল চ্যানেলে বালুর নিচে পাওয়া গেছে একটি জাহাজ। দেখতে অনেকটাই ভূতুড়ে রূপ ধারণ করেছে এ জাহাজ। জাহাজটির নাম বার্নসউইক।

কথিত আছে যে, ১১৭ বছর আগে খ্রিস্টানদের ধর্মীয় উৎসব বড়দিনে বিস্ট্রল চ্যানেলের কাছে জাহাজটি ডুবে গিয়েছিল। আর এ ঘটনায় সলিল-সমাধি হয় জাহাজের সাত আরোহীর।

তবে সম্প্রতি ডুবে যাওয়া ওই জাহাজের সন্ধান পেয়েছে ব্রিস্টল বন্দরের হাইড্রোগ্রাফিক দল। বন্দরের নিয়মিত জরিপে জাহাজটির অস্তিত্ব ধরা পড়ে বলে তারা নিশ্চিত করেছে। এমনকি তারা এর একটি ধ্বংসাবশেষের ছবিও প্রকাশ করেছে।

তারা আরও জানায়, জাহাজটি সাগরের স্রোতে আসা বালুতে আবারও ডুবে যাওয়ায় এর ভেতরের অবস্থা সম্পর্কে তেমন কিছু জানা যায়নি।

জানা গেছে, ১৯০০ সালে বড়দিনের রাতে বিস্ট্রল চ্যানেলের কাছে পৌঁছানোর পর ডুবে যায় বার্নসউইক জাহাজটি। মারা যান সাত আরোহী। পরে এ বিষয়ে যে প্রতিবেদন প্রকাশিত হয় তাতে বলা হয়, ২৪ ডিসেম্বর ঘন কুয়াশার কারণে ডুবে যায় বার্নসউইক। অভিযোগ ওঠে, এর প্রধান নাবিক জন রিচার্ড ঘন কুয়াশার মধ্যেও জাহাজের গতি কমাননি, আর এতেই ডুবে যায় জাহাজটি।

বার্নসউইক জাহাজটি নির্মিত হয় ১৮৯৮ সালে স্কটল্যান্ডের গ্লাসগোতে। লিভারপুল ও ব্রিস্টলে নিয়মিত কার্গো পরিবহনে ব্যবহৃত হতো জাহাজটি।

উল্লেখ্য, বিস্ট্রল চ্যানেল হলো যুক্তরাজ্যের অন্যতম প্রবেশদ্বার। দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের ডেভন এবং সমারসেট থেকে দক্ষিণ ওয়েলসকে পৃথক করেছে এই চ্যানেল।

সূত্র: দ্য টেলিগ্রাফ