২৪ আগস্ট রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন দিবস ঘোষণার দাবীতে গাইবান্ধায় সমাবেশ

২৪ শে আগস্টকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার দাবীতে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে এক নারী সমাবেশ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে জেলা শহরের ১নং রেলগেট এলাকায় সংগঠনের সভাপতি সুভাসিনী দেবীর সভাপতিত্বে সমাবেশে সংগঠনের সাধারণ স¤পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, রাহেলা সিদ্দিকা, শিল্পী আকতার ও কলি রানী প্রমুখ।

অপরদিকে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার অপর একটি গ্রæপ বৃহস্পতিবার বিকেল ৪টায় ২৪শে আগস্টকে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার দাবীতে সংগঠন কার্যালয় চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি অধ্যাপক রোকেয়া খাতুনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা আহবায়ক অ্যাড. নওশাদুজ্জামান নওশাদ, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আফরোজা বেগম লিলি, নারীমুক্তি কেন্দ্রের জেলা সাধারণ সম্পাদক প্রভাষক হালিমা খাতুন, পারুল বেগম প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরের কিশোরী ইয়াসমিনকে একদল পুলিশ পৈশাচিকভাবে গণধর্ষণ করে হত্যা করে। প্রতিরোধ গড়ে ওঠে দিনাজপুরসহ সারাদেশে। আন্দোলন সংগ্রামে পুলিশের গুলিতে অনেকে শহীদী মৃত্যু বরণ করে এবং হত্যাকারীদের ফাঁসি হয়। সেই শহীদদের স্মরণ ও সেই চেতনাকে ধারন করে সেদিন সম্মিলিত নারী সমাজ এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ হিসাবে ঘোষনার দাবি জানান। সেই দাবি আজও অপুরিত।

বক্তারা অবিলম্বে এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার আহবান জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।