দিনাজপুরে জাতীয় তামাকমুক্ত দিবস পালিত

জাতীয় তামাকমুক্ত দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ তামাক বিরোধী জোট ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সহযোগিতায় এবং মমতা পল্লী উন্নয়ন সংস্থা (এমপিইউএস) দিনাজপুরের আয়োজনে তামাকজাত দ্রব্য বিক্রয়ে লাইসেন্সিং ব্যবস্থা বাধ্যতামূলক করা হোক শীর্ষক অবস্থান কর্মসূচী ও লিফলেট ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৯ অক্টোবর) শহরের মডার্ণ মোড়ে সকাল ১০টায় উক্ত কর্মসূচীর উদ্বোধন করেন সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম। বাংলাদেশ তামাক বিরোধী জোট এর জেলা প্রতিনিধি মোঃ ইয়াকুব আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন মোঃ আলফাজ আলী, মনিষা মহসিন, জিল্লুর রহমান, মোঃ ইউসুফ আলী, ফেরদৌসী বেগম, মর্জিনা খাতুন তনু, প্রমুখ।

অবস্থান কর্মসূচী ও লিফলেট ক্যাম্পেইনে বক্তারা বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকায় ৮.১ এ বলা হয়েছে তামাকজাত দ্রব্য উৎপাদনকারী ও বিক্রেতা উভয়কেই বাধ্যতামূলক লাইসেন্সের আওতায় আসতে হবে।

এছাড়া প্রতি বছর নির্দিষ্ট ফি প্রদান সাপেক্ষে আবেদনের মাধ্যমে উক্ত লাইসেন্স নবায়ন করতে হবে। লাইসেন্সিং ব্যবস্থা কার্যকর করার অর্থ শুধু বৈধ প্রদান নয়, তামাক ব্যবহারে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। তামাকজাত দ্রব্য বিক্রেতার জন্য লাইসেন্স বাধ্যতামূলক করা হলে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে এবং মনিটরিং কার্যক্রম আরও গতিশীল হবে।