নেত্রকোণায় ৩ টি সরকারী কলেজেই এইচএসসিতে অকৃতকার্য ৯০৬ জন

সম্প্রতি প্রকাশিত এইচএসসি ২০২৪ ফলাফলে নেত্রকোণায় ৩ টি সরকারী কলেজ থেকেই ফেল করেছে ৯০৬ জন শিক্ষার্থী।বিপুল পরিমান শিক্ষার্থীর অকৃতকার্য হওয়ার সংবাদ ভাবিয়ে তোলেছে শিক্ষার্থী ও অভিভাবকদের।কথা উঠেছে পাঠদানের মান নিয়ে।

বিগত সরকার প্রতিটি উপজেলায় একটি করে কলেজ জাতীয়করণের ঘোষণা দেয়। তেমনি নেত্রকোণা জেলার ১০টি সরকারী কলেজের মধ্যে ৩টি কলেজে এইচএসসিতে মোট ফেল করেছে ৬০৯ জন।

এবারের ফলাফলে যে তিনটি সরকারী কলেজ থেকে অধিক সংখ্যক শিক্ষার্থী ফেল করেছে সেগুলো হলো, মোহনগঞ্জ সরকারী কলেজ, বারহাট্টা সরকারী কলেজ ও পূর্বধলা সরকারী কলেজ।অধিক সংখ্যক শিক্ষার্থী ফেল করেছে পূর্বধলা সরকারী কলেজে। পূর্বধলা সরকারী কলেজ থেকে ৯৪১ জন শিক্ষার্থী অংশগ্রহন করে ৪৭২ জন ফেল করেছে।

মোহনগঞ্জ সরকারী কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহন করেছ ৮১৩ জন ফেল করেছে ৩৫২ জন। মানবিক শাখায় পাশ করেছে ৩০৯ জন ও ফেল করেছে ৩৫৩ জন। সুতরাং পাশের চেয়ে ফেলের সংখ্যা বেশি। বারহাট্টা সরকারী কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহন করেছে ৫০৯ জন এর মধ্যে ফেল করেছে ১৫৩ জন।

বারহাট্টা সরকারী কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আব্দুল ওয়াদুদ জানান যে অধিকাংশ শিক্ষার্থী ফেল করেছে আইসিটি বিষয়ে। অন্যান্য বোর্ডের তুলনায় ময়মনসিংহ বোর্ডের আইসিটি প্রশ্নটি জটিল হয়েছে, ফলে শিক্ষার্থী ফেলের সংখ্যা বেড়ে গেছে।

নেত্রকোণা জেলার অধিকাংশ শিক্ষার্থী গরীব, অনেক পরিবার শিক্ষার্থীদের খরচ বহন করতে কষ্ট হয়।এর মাঝে আবার ফেল, অভিভাবকদের অনেক বেকায়দায় ফেলে দিল এবারের ফলাফল। আগামীতে যেন এ ধরনের না হয় তার জন্য শিক্ষকদের সঠিক পাঠদানের বিকল্প নেই বলে মতামত দিয়েছেন অভিভাবকগণ।