অশান্ত রাখাইনে এবার বোমা বিস্ফোরণ

মিয়ানমারের অশান্ত রাখাইনের রাজধানী সিতওয়ের পৃথক তিনটি স্থানে বোমা বিস্ফোরিত হয়েছে। শনিবার সকালে বোমাগুলো বিস্ফোরিত হয়। এতে এক পুলিশ সদস্য সামান্য আহত হয়েছেন। ঘটনার পেছনে কারা রয়েছে সে বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি।

লাশিওতে একটি বোমা হামলায় দুই ব্যাংক কর্মচারী নিহত হওয়ার তিনদিন পরই আবার এই বিস্ফোরণের ঘটনা ঘটল। লাশিওর হামলায় বহু মানুষও আহত হয়েছিলেন। মিয়ারমারের সেনাদের বিরুদ্ধে লাশিওতে লড়াই করছে স্থানীয় কিছু জঙ্গি গোষ্ঠী।

গেল বছর পুলিশ চেকপোস্টে রোহিঙ্গা মুসলিমদের একটি জঙ্গি হামলার পর ব্যাপক সেনা অভিযানে নামে মিয়ানমার। মিয়ারমারের সেনাদের নৃশংস নির্যাতনের মুখে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন প্রায় ৬ লাখ ৮০ হাজার রোহিঙ্গা। এই রোহিঙ্গাদের মিয়ারমার নাগরিক বলে স্বীকার করে না।

শনিবার বিস্ফোরিত বোমা তিনটির একটি বিস্ফোরিত হয়েছে তিন মং স্যু’র বাড়ির পেছনের দিকে। কথাবার্তায় ঠোঁটকাটা বলে পরিচয় রয়েছে স্যুর। স্থানীয় প্রশাসনের অন্যতম শীর্ষ কর্মকর্তা তিনি।

বাকি বোমা দুটির একটি বিস্ফোরিত হয়েছে হাইকোর্টের কাছে ও অন্যটি ভূমি অফিসের কাছে।

পুলিশের মুখপাত্র কর্নেল মো থু সু বলছেন, কয়েকজনকে সন্দেহ করা হচ্ছে। কিন্তু এখনই কথা বলার সময় না। বোমাগুলোর গঠন বিশ্লেষণ করে পুলিশ েএ বিষয়ে নিশ্চিত হওয়ার চেষ্টা করে যাচ্ছে।

হাতে তৈরি অবিষ্ফোরিত আরও তিনটি বোমা উদ্ধারের কথাও জানিয়েছেন তিনি।

সূত্র: রয়টার্স