ডিএনসিসি নির্বাচন: হাইকোর্টের রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ও নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচন নিয়ে হাইকোর্টের জারি করা রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

নির্বাচন কমিশনের (ইসি) আবেদনের শুনা‌নি নি‌য়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ র‌বিবার এ আদেশ দেন।

আদালতে ইসির পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম। রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।

নির্বাচন চেয়ে পক্ষভুক্ত হওয়া বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

আইনজীবী তৌহিদুল ইসলাম সাংবা‌দিক‌দের বলেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা ইসির আবেদন নিষ্পত্তি করে দি‌য়ে‌ছেন। একইস‌ঙ্গে হাইকোর্ট বিভাগের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন বেঞ্চে দ্রুত সময়ে রুল নিষ্পত্তি করতে আ‌দেশ দি‌য়ে‌ছেন।

হাই‌কো‌র্টের স্থ‌গিতা‌দেশ এখন বহাল আ‌ছে কি না জান‌তে চাই‌লে তৌহিদুল ইসলাম বলেন, হাইকোর্টের দেওয়া ছয় মাসের স্থগিতাদেশ এখনো বহালই রয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছে নির্বাচন কমিশন। গত ১ ফেব্রুয়া‌রি হাই‌কো‌র্টের স্থ‌গিতা‌দে‌শের বিরুদ্ধে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করে নির্বাচন কমিশন।

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুতে ফাঁকা হওয়া পদ পূরণে নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি ঢাকার দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদেও ভোট হওয়ার কথা ছিল। তবে ঢাকা উত্তরে সিটি করপোরেশনে যোগ হওয়া ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর বিএনপির কোষাধ্যক্ষ আতাউর রহমান এবং বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান ও বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ভোট স্থগিত চেয়ে রিট করেন। গত ১৭ জানুয়ারি বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ ওই রি‌টের শুনা‌নি নি‌য়ে ছয় মা‌সের স্থ‌গিতা‌দেশ ও রুল দেয়।