নজরুল একাডেমীতে সম্মাননা পেলেন কথাসাহিত্যিক রুবাইদা গুলশান

কবি শেখ ফজলল করিম সাহিত্য সম্মাননা-২০১৮ পেলেন তরুণ কথাসাহিত্যিক রুবাইদা গুলশান। গতকাল ৩০ সেপ্টেম্বর-রোববার বিকেলে রাজধানীর নজরুল একাডেমী মিলনায়তনে তাঁর হাতে পুরস্কার হিসেবে সম্মাননা,ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন, সাবেক সচিব ডক্টর কামাল উদ্দিন আহমেদ। কথাশিল্পী রুবাইদা গুলশানকে এ পুরস্কার দেওয়া হয়েছে ২০১৮ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত তাঁর গল্পগ্রন্থ ‘সেফটিপিন’র জন্য। ‘ফেলে আসা পথে শুধু আলো আর আলো’ শীর্ষক এ অনুষ্ঠানে সুকুমার রায়,মোতাহার হোসেন চৌধুরী, আজিজুর রহমান ও বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতির নামে প্রবর্তিত আরো চার গুণীজনকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় সম্মাননা প্রদান করা হয়। জাতীয় অধ্যাপক সৈয়দ আলী আহসান প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী সেন্টার ফর ন্যাশনাল কালচার অনুষ্ঠানটির আয়োজন করে।

কথাসাহিত্যিক রুবাইদা গুলশান

অনুষ্ঠানে কবি শেখ ফজলল করিম সাহিত্য সম্মাননা-২০১৮ প্রাপ্তি সম্পর্কে অনুভূতি জানাতে গিয়ে রুবাইদা গুলশান বলেন, সাহিত্য অঙ্গনে আমার পদচারণা বেশিদিনের নয়। এই স্বল্প সময়ে আমাকে এই পুরস্কারে ভূষিত করায় আমি অভিভূত ও বিস্মিত। আমি এখনো পুরস্কার পাওয়ার মত যোগ্যতা অর্জন করিনি বলেই আমার ধারনা ছিলো। তবে এ পুরস্কার আমার জীবনে নতুন মাত্রা যোগ করল। সেই সাথে একটা সুগভীর দায়িত্ববোধ নতুন করে জাগ্রত হল -আমাকে অনেক ভালো কিছু কাজ করে যেতে হবে সমাজ, দেশ ও জাতির জন্য–সাহিত্যের জন্য।

নিজের লেখালেখির সম্পর্কে পরিকল্পনা জানাতে গিয়ে তিনি আরো বলেন, আমি মনে করি লেখালেখিটা অনেক বড় দায়িত্ববোধ। একটা ভালো এবং শিক্ষণীয় লেখা পড়ে একজন মানুষের জীবনের ধারা বদলে যেতে পারে। গল্প ও কবিতা লিখতে ভালোবাসি তবে শিশু সাহিত্য ও প্রবন্ধ নিয়ে কাজ করার ইচ্ছে আছে। তবে তার আগে তরুণ এ লেখক নিজের জানার জগৎটাকে আরো একটু শাণিত করতে চান বলেও গণমাধ্যমকে জানালেন।

এদিকে, প্রিয় লেখকের এ সম্মাননাপ্রাপ্তিতে তাঁকে সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন অনেক ভক্ত,শুভাকাঙ্খী ও স্বজনেরা। রুবাইদাকে শুভেচ্ছা জানিয়ে সাহিত্য সংগঠন স্বপ্নডানার প্রতিষ্ঠাতা কবি জেসমিন রুমী লিখেছেন, এতো মিষ্টি, এতো অমায়িক, এত পরিশীলিত একজন মানুষ যার জন্য আমি অন্তর থেকে শুভকামনা করছি— আপু তুমি খুব ভাল থেকো, কোন অপশক্তি যেন তোমার মানবিক সৌন্দর্যহানী না করতে পারে সেই খেয়াল রেখো।