বিশ্বের ১০০ ক্রীড়া ব্যক্তিত্বের তালিকায় সাকিব মুশফিক ও মাশরাফি

ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ২০১৯ সালে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে। যেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের তিন তারকা ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

ইএসপিএন ৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের উপর গবেষণা করে এই তালিকা করেছে। সেখান থেকেই ১০০ জন বেঁছে নিয়েছে সংস্থাটি। যার মধ্যে রয়েছে বাংলাদেশের (৩) ও ভারতের (৮) ১১ জন ক্রিকেটার।

গুগলে খেলোয়াড়দের খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয় দেখেই ইএসপিএন এই তালিকা করেছে। যেখানে শীর্ষ স্থানটি নিজের করে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেবরন জেমস। আর তৃতীয় স্থানটি দখলে নিয়েছেন লিওনেল মেসির। চতুর্থ স্থানে রয়েছেন আরেক তারকা ফুটবলার নেইমার। এ ছাড়া টেনিসের দুই মহাতারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালের অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও অষ্টম স্থানে।

ক্রিকেোরদের মধ্যে ঐ তালিকায় সবার উপরে রয়েছেন বিরাট কোহলি। তার অবস্থান সপ্তম। ১৩তম স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এদিকে যুবরাজ সিং, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, সুরেশ রায়নার মতো খেলোয়াড়েরাও রয়েছেন সেখানে। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এই তালিকায় জায়গা পাওয়া সাকিব আল হাসান ৯০, মুশফিকুর রহিম ৯২ ও মাশরাফি রয়েছেন ৯৮তম স্থানে।

সাকিব, মুশফিক, মাশরাফি ২০১৯ সালে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০০ খেলোয়াড়ের তালিকায় জায়গা পেয়েছেন মূলত নিজেদের খেলোয়াড়ী দক্ষতার কারণে।

২০১৮ সালে নিদাহাস ট্রফিতে সাকিবের প্রতিবাদী আচরণের কথা তুলে ধরা হয়েছে ইএসপিএনের প্রতিবেদনে। এদিকে নিদাহাস ট্রফির মুশফিকের সেই বিখ্যাত নাগিন ডান্সের কথা বলা হয়েছে। এছাড়া এশিয়া কাপে মাশরাফির অসাধারণ অধিনায়কত্বের কথা তুলে ধরা হয়েছে।