‘অবসরে’ কেমন আছেন একসময়ের পর্দা কাঁপানো তারকারা ?

অভিনয়কে ঘিরেই যাদের জীবন, ধীরে ধীরে অভিনয়ে ব্যস্ততা কমে যায় তাদেরও। এটাই বাস্তবতা। এক সময় রাতদিন অভিনয় ব্যস্ততার মধ্যে কাটানো তারকারা অভিনয় থেকে দূরে সরে গেলে কী আর ভালো থাকেন। সে শুধু তারাই জানেন। বড়পর্দায় একসময় তুমুল জনপ্রিয় মুখ ছিলেন কিন্তু এখন আর তাদের সচরাচর দেখা মেলে না এমন অনেকেই আছেন। সোনালী সময়ের মানুষেরা এখন কে কোথায় আছেন, কেমন আছেন সে খবরও নেয় না কেউ।

নিজের মতো করেই আছেন সেসব তারকারা। কেউ গুছিয়ে নিয়েছেন নিজেকে, কেউ আছেন কষ্টেও। এমন কিছু প্রিয়মুখের খবর নেওয়ার চেষ্টা করেছেন এই প্রতিবেদক।

এ বিষয়ে কথা হলো এক সময়ের জনপ্রিয় চিত্রনায়ক শাকিল খানের সঙ্গে। শাকিল খান বললেন, ‘সেই অনেক আগেই অভিমান করেই অভিনয় থেকে নিজেকে সরিয়ে নিয়েছি। তবে চলচ্চিত্রের প্রতি চলচ্চিত্রের মানুষের প্রতি প্রেমটা এখনো আছে অটুট। তারা ভালো থাকলেই ভালো থাকি।’

ধানমন্ডিতে থাকেন এই নায়ক। নিজের ব্যবসাটাই করছেন মন দিয়ে। জানালেন পরিবার পরিজনের সঙ্গে কেটেছে তার ঈদুল ফিতর।

অভিনয় থেকে বর্তমানে দূরে আছেন আরেক জনপ্রিয় অভিনেতা প্রবীর মিত্র। দীর্ঘ দিন থেকেই তাকেও দেখা যায় না অভিনয়ে। কথা হয় তার সঙ্গেও। গুণী এই অভিনেতা বললেন, ‘এখনো অভিনয়টা নিয়মিতই করতে চাই। অভিনয় করার ক্ষমতা এখনো হারিয়ে ফেলিনি। ঈদের কোনো অনুষ্ঠানে কি আপনার দেখা মিলবে?’

অভিমানের সুরেই যেন প্রবীর মিত্র বলে উঠলেন, ‘না, এবার কোনো কাজ করা হয়নি ঈদের। আজকাল আর কেউ ডাকে না অভিনয়ের জন্য। জানি না আর কখনো অভিনয়ে ব্যস্ত হতে পারব কিনা।’

চলচ্চিত্রের আরেক জনপ্রিয় মুখ ছিলেন নায়ক জাভেদ। বয়স বেড়েছে তার। তবে চলচ্চিত্রের কিছু কিছু অনুষ্ঠানে দেখা মেলে তার। তারুণ্য দীপ্ত হয়েও হাজির হন। আশির দশকে ঢাকাই সিনেমাকে অনেক দিয়েছেন তিনি।

‘মালকা বানু’, ‘শাহাজাদা’, ‘রাজকুমারী চন্দ্রবান’, ‘সুলতানা ডাকু’, ‘আজো ভুলিনি’, ‘কাজল রেখা’, ‘সাহেব বিবি গোলাম’, ‘নিশান’, ‘বিজয়িনী সোনাভান’, ‘রূপের রাণী’, ‘চোরের রাজা’, ‘তাজ ও তলোয়ার’, ‘নরমগরম’, ‘তিন বাহাদুর’, ‘জালিম’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘রাজিয়া সুলতানা’, ‘সতী কমলা’, ‘বাহারাম বাদশা’, ‘আলাদিন আলী বাবা’, ‘সিন্দাবাদ’ এর মতো জনপ্রিয় সিনেমাতে অভিনয় করেছেন তিনি।

নৃত্য পরিচালক হিসেবেও সফল ছিলেন এই অভিনেতা। বর্তমানে রাজধানীর উত্তরাতেই থাকেন জাভেদ। শাবানা, ববিতা, অঞ্জু ঘোষ, রোজিনা, সুজাতা, সুচরিতা প্রমুখ ছিলেন তার নায়িকা।

এখন কেমন আছেন জানতে চাইলে তিনি বলেন, ‘বাসাতেই বেশি সময় কাটে এখন। তবে নাচ শেখানোর কাজটি এখনো করতে হয়। অনেকেই আসেন আমার কাছে নাচ শিখতে, তাদের শেখাই। মাঝে মধ্যে টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানেও যেতে হয়। সিনেমাতে অভিনয় করা হয় না, মাঝে মধ্যে নাটকে অভিনয় করি।’

চলচ্চিত্রের সোনালী সময়ের ব্যস্ত তারকারা অনেকে এখনো আছেন। তবে তাদের বেশির ভাগই অভিনয় থেকে দূরে সরে আছেন। এরমধ্যে আছে চিত্রনায়ক সোহেল রানা, ববিতা, ইলিয়াস কাঞ্চন, কবরী, শাবানা, ফারুক, আলমগীর, সোহেল রানা প্রমুখ।

এর মধ্যে কবরী বর্তমানে রাজনীতি নিয়েই ব্যস্ত সময় পার করছেন। সোহেল রানা, ববিতা, ইলিয়াস কাঞ্চন, কবরী, ফারুক, আলমগীর, সোহেল রানা এমন অনেককেই বিভিন্ন অনুষ্ঠানে দেখা যায়।

ববিতা মাঝে-মধ্যে ঘোষণা দেন অভিনয়ে ফিরবেন বলে। কিন্তু ব্যাটে বলে না মেলায় আর ফেরা হয় না। শাবানা দেশের বাইরে থাকেন নিজের মতো করে। এবার রোজার মধ্যে দেশে ফিরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। তবে অভিনয় নিয়ে কোনো কথা বলেননি তিনি।

অভিনয় ছেড়ে আড়ালে থাকা না থাকাটা যেমন মুখ্য একটি বিষয়, তেমন বড় বাস্তবতা হলো একটা নির্দিষ্ট সময় পরে তারকাদের কাজ কমে যায়। পর্দা কাঁপানো মানুষগুলো এক সময় একা হয়ে যান। আড়ালে পড়ে যান। তাদের কথা কি কারো মনে পড়ে! কেমন থাকেন তারা!-পরিবর্তন