অমরনাথ হামলা নিয়ে চুপ কেন চীন : মেহবুবা মুফতি

কাশ্মীরের অমরনাথে তীর্থযাত্রীদের ওপর হামলার ঘুনায় বিশ্বের প্রায় সমস্ত দেশ ভারতের পাশে এসে দাঁড়িয়েছে। নিন্দা করেছে এই জঙ্গি হামলার। কিন্তু প্রতিবেশী দেশ চীন এখনও কেন চুপ আর কেন তারা এই হামলার নিন্দা করল না বলে প্রশ্ন তুললেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

শনিবার এক সাক্ষাৎকারে অমরনাথ যাত্রায় জঙ্গি হামলার ঘটনায় চীনের চুপ থাকা নিয়ে বিস্ময় প্রকাশ করে মুফতি বলেন, “চীনের উচিত ছিল অমরনাথ যাত্রায় জঙ্গি হামলার ঘটনায় সরব হওয়া। কিন্তু আশ্চর্যজনকভাবে তারা চুপ রয়েছে। সারা বিশ্বের দেশ যেখানে এই হামলার নিন্দা করেছে, সেখানে বেইজিং একটি শব্দও খরচ করেনি। সবাই এর নিন্দা করেছে। আমার মনে হয়, চীনেরও এই প্রসঙ্গে কিছু বলা উচিত ছিল। ”

পাকিস্তানের সঙ্গে চিনের সুসম্পর্ক সর্বজনবিদিত। আর সেকারণেই গোটা বিশ্বের দেশগুলি যেখানে কাশ্মীর সীমান্তে জঙ্গি কার্যকলাপে পাকিস্তানের মদত দেওয়াকে ভাল চোখে দেখে না, সেখানে বেইজিং বরাবরই চুপ থেকেছে। এই প্রসঙ্গ টেনে এনে মুফতি বলেন, “জম্মু-কাশ্মীর সীমান্তে জঙ্গি কার্যকলাপে বরাবরই পাকিস্তান মদত জুগিয়ে থাকে। বিশ্বের বহু দেশ এই নিন্দা করলেও বেইজিং কখনই এই বিষয়ে মুখ খোলে না। ”

এর পাশাপাশি মুফতি আরও বলেন, “আইনশৃঙ্খলাজনিত কারণে কাশ্মীর উপত্যকা অশান্ত নয়। এর পিছনে বিদেশি শক্তির হাত রয়েছে। আমাদের প্রতিবেশী দেশগুলিও এর জন্য দায়ী। শুধু তাই নয়, গত ৭০ বছরে দেশের ভিতরেও এমন অনেক শক্তি রয়েছে যারা কাশ্মীরের অশান্তির জন্য দায়ী। এই সমস্যা মেটাতে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে। গোটা দেশের উচিত একত্রিত হয়ে এই সমস্যার মোকাবিলা করা। “