আমিরাতে অসহনীয় তাপদাহে অতিষ্ট জনজীবন

এম,শরীফ হোসেন, দুবাই থেকে : একে একে রমযান মাস শেষ পর্যায় চলে এল। পুরো মাস জুড়েই সংযুক্ত আরব আমিরাতে তাপদাহ সহনীয় পর্যায় থাকলেও মাসের শেষ সপ্তাহে এসে তাপদাহ বেড়ে গিয়ে অসহনীয় হয়ে উঠে।

সিয়াম সাধনার এ মাসে দুবাই সরকারী আইনানুযায়ী মুসলিমদের জন্য ৮ ঘন্টার পরিবর্তে ৬ ঘন্টা কোনো প্রকার কাজের চাপ ছাড়া বেসিক ডিউটি করানো হয়। তাপদাহ বৃদ্ধির ফলে রোজা রেখে শ্রমিকদের এই ৬ঘন্টা কাজ করাই অসহনীয় হয়ে পরে।অনেককে রোজা ভাঙ্গতেও হচ্ছে।সর্দি কাশি ও জ্বরে আক্রান্ত হচ্ছে অনেকে।

এদিকে, জুন,জুলাই ও আগষ্ট এ তিন মাসকে গরমের যৌবন কাল বলা হয়।এসময় তাপমাত্রা ৪৫ ডিগ্রী হতে ৫০ ডিগ্রী সেলসিয়াস কখনও তারও বেশী হয়ে থাকে। অতিরিক্ত এ তাপমাত্রার কারণে মরুভুমি অধ্যুষিত এ দেশে প্রতি বছরের মত এ বছরও সরকারী আইন অনুযায়ী জুন মাসের ১৫ তারিখ হতে সেপ্টেম্বরের ১৫ তারিখ পর্যন্ত এ তিন মাস সরকারী বেসরকারি ও ব্যাক্তি মালিকানাধীন সকল কন্সট্রাকশন শ্রমিকদের মধ্যান্হ বিরতি ৪৫ মিনিট এর পরিবর্তে ২ঘন্টা ৩০ মিনিট করার জন্য আদেশ করা হয়। সে হিসেবে দুপুর ১২টা ৩০ মিনিট হতে বিকাল ০৩:০০টা পর্যন্ত মধ্যাহ্ন বিরতির সময়।এসময় বাহিরে বা খোলা আকাশের নিচে কাজ করা সম্পূর্ন নিষেধ।আদেশ অমান্যকারী মালিকদের ব্যাপারে ব্যাবস্থা গ্রহন করতে স্থানীয় পুলিশ ও সি,আই,ডি’রা বিভিন্ন প্রজেক্টে ঘুরে থাকেন। তদন্তে কোন কোম্পানী বা ব্যাক্তি মালিক দোষী সাব্যস্থ হলে তাকে গুনতে হয় মোটা অংকের জরিমানা অনেক ক্ষেত্রে লাইসেন্স ও বাতিল হবার সম্ভাবনা থাকে।

অন্যদিকে, উক্ত তিন মাসের জন্য অনেক কোম্পানী তাদের দিনের ডিউটি বন্ধ করে সান্ধ্যকালীন ডিউটি অথবা সকাল হতে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত বেসিক ডিউটি চালু রাখে।