ইউনিয়ন পর্যায়ে ভ্যাকসিন কার্যক্রম যেভাবে বাস্তবায়ন করা হবে

করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য ব্যাপক হারে ভ্যাকসিন কার্যক্রম শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। আগামী ৭ আগস্ট শনিবার থেকে সারাদেশে ইউনিয়ন পর্যায় থেকে ভ্যাকসিন প্রদান শুরু হবে। এতে ৫০ উর্ধ্ব নারী, পুরুষকে অগ্রাধিকার দেওয়া হবে। এই ভ্যাকসিন কার্যক্রমের প্রথম সপ্তাহে ১ কোটি ডোজ ভ্যাকসিন প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এজন্য প্রতিটি সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এই পরিকল্পনার মধ্যে গ্রামে সপ্তাহে ৪ দিন, সিটি করপোরেশনে ৬ দিন, পৌরসভায় ৪ দিন করে ভ্যাকসিন প্রদান করা হবে। সারাদেশে বিদ্যমান ইপিআই এর দক্ষ জনবল দ্বারা ক্যাম্পেইন আকারে ভ্যাকসিনেশন পরিচালিত হবে। ইউনিয়ন পর্যায়ে ৫০ উর্ধ্ব নারী, পুরুষ তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে আসলেই ভ্যাকসিন প্রদান করা হবে। তাতে পূর্বে কোন রেজিস্ট্রেশনও করা লাগবে না। এছাড়া সুরক্ষা ওয়েব পোর্টাল/অ্যাপসে সকল সিটি করপোরেশন, পৌরসভা ও গ্রামাঞ্চলে ওয়ার্ড ভিত্তিক রেজিস্ট্রেশনের ব্যবস্থা থাকবে।

গণটিকাদান কর্মসূচি নিয়ে সরকারের পরিকল্পনা ও ২৫ জুলাই বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ভ্যাকসিনের মজুদ ও প্রদানের হিসাবসহ সার্বিক চিত্র তুলে ধরা হলো:

কোভিড-১৯ ভ্যাকসিনেশন পরিকল্পনা: সারাদেশে ক্যাম্পেইন আকারে ভ্যাকসিনেশন কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রথম সপ্তাহে ১ কোটি মানুষকে ভ্যাকসিন প্রদান করা হবে। ক্যাম্পেইন শুরু সম্ভাব্য সময় ৭ আগস্ট থেকে ১২ আগস্ট। শহর ও গ্রামাঞ্চলে একযোগে ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু করা হবে। শহরাঞ্চলে মডার্না ও গ্রামাঞ্চলে সিনোফার্ম ভ্যাকসিন প্রদান করা হবে। প্রতিটি ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ সংরক্ষণ পূর্বক প্রথম ডোজ প্রদান করা হবে।

ক্যাম্পেইন কৌশল: স্বাস্থ্যমন্ত্রী ও সিটি করপোরেশনের মেয়র মহদোয়গণের মধ্যে এ বিষয়ক সভা আয়োজন করা হবে। সারাদেশে বিদ্যমান ইপিআই এর দক্ষ জনবল দ্বারা ক্যাম্পেইন আকারে ভ্যাকসিনেশন পরিচালিত হবে। উপজেলা পর্যায়ে বিদ্যমান সাব ব্লক অনুযায়ী ভ্যাকসিনেশন সেশন পরিচালিত হবে। এক্সেল শিট ভিত্তিক রেজিস্ট্রেশনের মাধ্যমে ক্যাম্পেইন আকারে ভ্যাকসিনেশন পরিচালিত হবে এবং ভ্যাকসিনেশন কার্ড প্রদান করা হবে। সুরক্ষা ওয়েব পোর্টাল/অ্যাপসে সকল সিটি করপোরেশন, পৌরসভা ও গ্রামাঞ্চলে ওয়ার্ড ভিত্তিক রেজিস্ট্রেশনের ব্যবস্থা করতে হবে।

আগামী ৭ আগস্ট থেকে শুরু হওয়া গণ ভ্যাকসিন কার্যক্রমে ৬ দিনব্যাপী কোভিড ১৯ ভ্যাকসিনেশন পরিকল্পনা:

গ্রামাঞ্চলে ১৩ হাজার ৮০০টি ওয়ার্ড, প্রতি ওয়ার্ডে ভ্যাকসিনেশনের জন্য টিম থাকবে ১টি করে। গ্রামে সপ্তাহে ৪ দিন, সিটি করপোরেশনে ৬ দিন, পৌরসভায় ৪ দিন ভ্যাকসিন প্রদান করা হবে। সিটি করপোরেশনের মোট ৪৩৩টি ওয়ার্ড, প্রতিটি ওয়ার্ডে ভ্যাকসিনেশন টিম থাকবে ৩টি করে। পৌরসভায় মোট ওয়ার্ড ১ হাজার ৫৪টি ওয়ার্ড ভ্যাকসিনেশন টিম থাকবে ওয়ার্ড প্রতি একটি করে।

সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে একটি স্থায়ী ও দুটি করে অস্থায়ী কেন্দ্রে ভ্যাকসিনেশন টিম থাকবে। উপজেলা ও পৌরসভায় প্রতি ওয়ার্ডে একটি করে ভ্যাকসিনেশন টিম থাকবে। উপজেলা ও পৌরসভায় ৪দিন কোভিড-১৯ ভ্যাকসিনেশন প্রদান করা হবে।