ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৬২ জনে দাঁড়িয়েছে

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ১৬২ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছে আরও কয়েকশ মানুষ।

স্থানীয় সময় ২১ নভেম্বর সোমবার দুপুর ১টা ২০ মিনিটের দিকে ভূমিকম্পে জাভা দ্বীপ কেঁপে উঠলে এ হতাহতের ঘটনা ঘটে। স্থানীয় কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, নিহতের সংখ্যা ১৬০ ছাড়িয়ে গেছে। সংখ্যা আরও বাড়ছে। তারা সতর্ক করেছেন মূল ভূমিকম্পের পর ছোট ছোট একাধিক ভূকম্পন হতে পারে এবং হতাহতের সংখ্যা বাড়তে পারে।

মার্কিন ভূতত্ত্ব জরিপ বিভাগ বলছে, সোমবারের ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল চিয়ানজুরের ১০ কিমি ভূগর্ভে। চিয়ানজুর শহরের প্রশাসনিক প্রধান হারমান শুহেরমান স্থানীয় কম্পাস টেলিভিশনকে বলেছেন, ভূমিকম্পে কমপক্ষে ৪৬ জন মারা গেছে। এ ছাড়া অনেক জায়গা থেকে নতুন নতুন মরদেহ এবং আহত মানুষজনকে নিয়ে আসা হচ্ছে।

তিনি আরও বলেন, ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচে আরও বহু মানুষ চাপা পড়ে থাকায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।
এদিকে বার্তা সংস্থা এএফপি তাকে উদ্ধৃত করে জানিয়েছে, দুর্গত গ্রামগুলো থেকে আহত-নিহতদের নিয়ে একের পর এক অ্যাম্বুলেন্স হাসপাতালে আসছে।

উল্লেখ্য, ভূকম্পনটি মূলত যে অঞ্চলে আঘাত করেছে, সেখানে জনবসতি বেশ ঘন এবং এলাকাগুলো ভূমিধস-প্রবণ। ইন্দোনেশিয়া এমনিতেই একটি ভূমিকম্পপ্রবণ দেশ। ২০১৮ সালেও ভয়াবহ এক ভূমিকম্পে সুলায়েসি দ্বীপে দুই হাজারেরও বেশি লোক নিহত হয়েছিল।