একদিনে পড়ল ২৫টি উইকেট! অবাক কাণ্ড ক্রিকেট মাঠে

আধুনিক ক্রিকেটে বোলারদের উপর ব্যাটসম্যানরাই দাপট দেখায় বলে বারবার অভিযোগ উঠেছে। ব্যাটিং পিচে দর্শকদের মনোরঞ্জনের জন্য বোলারদের প্রতিকূল পরিস্থিতি তৈরি করা হচ্ছে।

তবে এবার উলটো পরিস্থিতি ঘটল ইংল্যান্ডে। কাউন্টি ক্রিকেটে গ্লস্টাশায়ারে একদিনে পড়ল ২৫টি উইকেট। দ্বিতীয় ডিভিশনের কাউন্টি চ্যাম্পিয়নশিপে দু’দিনের ম্যাচে প্রতিপক্ষ ছিল গ্লস্টাশায়ার ও গ্ল্যামরগান। সেই ম্যাচেই ঘটল এমন চমকপ্রদ ঘটনা।

ব্যাটসম্যানদের কার্যত বধ্যভূমি বানানো হয়েছিল চেল্তেনহ্যামে। প্রথমে ব্যাট করতে নেমে গ্ল্যামরগান ৩২.১ ওভারে মাত্র ১১৭ রানে অলআউট হয়ে গিয়েছিল। দলের পক্ষে সর্বোচ্চ স্কোর করেছিলেন আনেউরিন ডোনাল্ড (৩৯)।

এরপর ব্যাট করতে নেমে গ্লস্টাশায়ার ৪১.২ ওভারে ১৪১ রানে আউট হয়ে যান। তাদের হয়ে সর্বোচ্চ স্কোর করেন নোয়েমা বার্নেট (৩৪)। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে গ্ল্যামরগান ৫৯ রানে ইতিমধ্যেই ৫ উইকেট হারিয়ে বসেছে।

গ্ল্যামরগানের বোলার টিম ভ্যান ডার গুগটেন বিবিসি-কে দেওয়া সাক্ষাত্‍কারে বলেন, ”দিনটা খুব চমকপ্রদ ভাবে কাটল। মনে হচ্ছিল উইকেট পড়েই চলেছে। উইকেট পড়ায় কোনও বিরতি ছিল না।”

তবে গ্লস্টাশায়ারের কোচ রিচার্ড ডসন জানিয়েছেন, ”আমাদের ব্যাটিং ব্যর্থতার জন্য পিচকে দোষ দেওয়া উচিত হবে না। ব্যাটসম্যানদের আরও নির্ভুলভাবে শট বাছাই করা উচিত ছিল। দুই দলের বোলাররাই ভাল বল করেছেন।”