অবশেষে টি-২০ ক্রিকেটে ডাক পেলেন ক্রিস গেইল

ভারতের বিরুদ্ধে টি২০ খেলতে দলে ফিরছেন ক্রিস গেইল। বিগ হিটার গেইল এতদিন জাতীয় দলের বাইরে ছিলেন। আইপিএল-এ বেঙ্গালুরুর হয়ে এই মরসুমে তেমনভাবে খেলতে পারেননি। তাঁর দল লিগ তালিকার সবার নিচে শেষ করেছিল। তার পর আর তেমনভাবে প্রতিযোগিতা মূলক কোনও টুর্নামেন্টে খেলেননি ক্যারিবিয়ান এই বিগ হিটার। আবার দেশের জার্সিতে ভারতের বিরুদ্ধে একমাত্র টি২০ খেলতে নামছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের সফলতম টি২০ প্লেয়ার দেশের জার্সিতে ১৫১৯ রান করেছেন গড় ৩৫.৩২। লেন্ডল সিমন্সকে সরিয়ে তাঁর জায়গায় নেওয়া হচ্ছে ক্রিস গেইলকে। আফগানিস্তানের বিরুদ্ধে টি২০ সিরিজে চেনা ছন্দে পাওয়া যায়নি সিমন্সকে। এই প্রথম তাঁর হোম গ্রাউন্ড সাবিনা পার্কে খেলতে নামবেন তিনি। যাঁর নামের পাশে রয়েছে দুটো টি২০ সেঞ্চুরি। গেইল শেষ আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেছেন ২০১৬র টি২০ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে। যেখানে তাঁরা চ্যাম্পিয়ন হয়েছিল।

অল-রাউন্ডার জেসন হোল্ডার যাঁর হাতে ছিল টেস্ট ও ওয়ান ডে দলের দায়িত্ব তাঁকে টি২০তে বিশ্রাম দেওয়া হচ্ছে। টি২০তে অধিনায়কত্ব করবেন কার্লোস ব্রেথওয়েট। ওয়েস্ট ইন্ডিজের নির্বাচক প্রধান ব্রাউন বলেন, ”টি২০ দলে ক্রিসকে স্বাগত। এই ফর্ম্যাটে ও সেরা ব্যাটসম্যান। যার উপস্থিতি দলের মধ্যে বাড়তি শক্তি জোগাবে। এর সঙ্গে ঘরের মাঠে খেলার সুযোগ পাবে বিশ্বের সেরা ভারতীয় দলের বিরুদ্ধে।” পঁচ ম্যাচের ওডিআই সিরিজে এই মুহূর্তে ১-২এ পিছিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। এই অবস্থায় শেষ ওয়ান ডে জিতে সিরিজে যেমন সমতায় ফিরতে চাইবে ক্যারিবিয়ানরা ঠিক তেমনই সিরিজ জিততে মরিয়া বিরাট কোহালি অ্যান্ড ব্রিগেড। বৃহস্পতিবার সিরিজের ফাইনাল ম্যাচ খেলতে নামবে দুই দল। রবিবার টি২০।