এসডিএফের পরিবেশ ও সামাজিক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ শুরু

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের স্বায়ত্তশাসিত সংস্থা সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) প্রধান কার্যালয়ের অধীনে দুইদিন ব্যাপী (১০-১১ মে, ২০২৩) পরিবেশ ও সামাজিক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করে ।

বেসরকারি উন্নয়ন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্ এর (লালমাটিয়া, ঢাকাস্থ) প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ হলরুমে উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজার (সিবিসেল) মোঃ মোসাদ্দেক হোসেন’র সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা ও দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন এসডিএফের বোর্ডস অব ডিরেক্টরস (চেয়ারপার্সন) মোঃ আব্দুস সামাদ, সাবেক সিনিয়র সচিব, নৌ-পরিবহণ মন্ত্রণালয়।

উক্ত প্রশিক্ষণে প্রকল্পের বিভিন্ন কার্যক্রম বিষয়ক পরামর্শ ও মাঠ পর্যায়ে প্রশিক্ষণার্থীদের কাজের কর্মকৌশল বিষয়ক পরামর্শ প্রদান করেন পরিচালক (অর্থ) মোঃ মাহবুবুল আলম।

পরিবেশ ও সামাজিক বিষয়ক নিরাপত্তা বিষয়ক উক্ত প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন, ব্যবস্থাপক (সামাজিক উন্নয়ন) তাসলিমা ইসলাম ও ব্যবস্থাপক (পরিবেশ নিরাপত্তা) মোছাঃ তাসরিমা সুলতানা।

প্রশিক্ষণে কর্মক্ষেত্র ও কর্মঅঞ্চলে যৌন হয়রানি, যৌন নিপীড়ন ও যৌন শোষণ, আবহাওয়া ও জলবায়ূ পরিবর্তনের ক্ষতিকর প্রভাব, এ থেকে উত্তোরনের পথ, কিভাবে এই প্রতিকূল পরিবেশ থেকে সহনশীলতা অর্জন করে জীবিকায়ন সম্ভব, ক্লাইমেট রেজিসিয়েন্স, জেন্ডার সংবেদনশীলতা ও প্রান্তিক পর্যায়ে কাজের ক্ষেত্রে এগুলোর ইতিবাচক বাস্তবায়ন পথ ইত্যাদি বিষয়ে বিস্তর আলোচনা করা হয়।

অন্যান্যদের মধ্যে আরো আলোচনা করেন, ব্যবস্থাপক (লাইভলিহুড) কৃষিবিদ মোঃ সাইদুর রহমান, উপ-ব্যবস্থাপক (সিবিসেল) মোঃ শহিদুল ইসলাম, সহকারি ব্যবস্থাপক হোসাইন মোহাম্মদ জাহাঙ্গীর। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণার্থী হিসাবে উপস্থিত ছিলেন আঞ্চলিক ব্যবস্থাপকবৃন্দ ও বিভিন্ন জেলা থেকে আগত জেলা কর্মকর্তাগণ।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) “রেজিলিয়েন্স এন্টারপ্রেনিউরশীপ এন্ড লাইভলিহুড ইম্প্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”।

গ্রাম উন্নয়ন তহবিল (ভিডিএফ), এককালীন অনুদান, কমিউনিটি অবকাঠামো নির্মাণ, রিভলবিং বা ঘূর্ণায়মান তহবিল, যুবদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তিসহ নানাবিধ কার্যক্রম এই প্রকল্পের অন্তর্ভূক্ত রয়েছে।