ওয়ানস্টপ সার্ভিস শিল্প স্থাপনে ভূমি ব্যবস্থাপনার জটিলতা দূর করবে- ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ওয়ানস্টপ সার্ভিসের কল্যাণে শিল্প স্থাপনে বিভিন্ন বাধা বিশেষত ভূমি ব্যবস্থাপনার জটিলতা দূর হবে এবং মৌলিক শিল্প স্থাপনের উদ্যোগ গ্রহণ সহজ হবে।

আজ রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ের কনফারেন্স কক্ষে অনলাইন ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে নতুন পাঁচটি সেবাপ্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে ভূমিমন্ত্রী একথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ, সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ওয়ানস্টপ সার্ভিস সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ শিল্পোন্নয়ন সম্পর্কিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত নির্বাচনি ইশতেহার বাস্তবায়নে গতিশীলতা অর্জন করেছে। তিনি বলেন, আমরা ইতোমধ্যে চট্টগ্রাম, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার সকল গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান, লিমিটেড কোম্পানি, রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠান এবং কোম্পানি থেকে কোম্পানির নামে নামজারি ৭ দিনে সম্পন্ন করার ব্যবস্থা করেছি। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই সেবা পাওয়া যাচ্ছে। এই ব্যবস্থা প্রয়োজনে আরো সম্প্রসারণ করা হবে।

এই সময় মন্ত্রী আরো বলেন, ব্যবসা পরিচলনা ব্যয় অনেক কমে আসছে। একই ঠিকানায় সকল বিনিয়োগ সহায়ক সেবা থাকায় বাংলাদেশে বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টিতে মৌলিক পরিবর্তন নিয়ে এসেছে ওয়ানস্টপ সার্ভিস। এছাড়া, দুর্নীতির সুযোগ কমে যাওয়ার কারণে বিনিয়োগে আরো উৎসাহ এসেছে। ভূমিসেবা কার্যক্রমও আরো সহজ ও বিনিয়োগবান্ধব করা হচ্ছে ।

ভূমিমন্ত্রী আরো বলেন, বিনিয়োগ সহায়ক সেবা যত বেশি উন্নত হবে তত বেশি ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট দেশে আসবে, যা আমাদের অর্থনীতির জন্য খুব গুরুত্বপূর্ণ। কোনো দেশ প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ ছাড়া উন্নয়ন করতে পারে না। তাই আমাদের সম্মিলিতভাবে বিনিয়োগ সেবা দিতে হবে।

ভূমি সচিব বলেন, এই বছরের মধ্যেই ভূমির ডিজিটাল ম্যাপ অনলাইনে আপলোড করা শুরু হবে। ইতোমধ্যে ২০ হাজার ডিজিটাল ম্যাপ তৈরির কাজ সম্পন্ন হয়েছে। বিডা কর্তৃপক্ষ ডিজিটাল ম্যাপ সার্ভিসও বিনিয়োগকারীদের জন্য ওয়ানস্টপ সার্ভিসে সংযুক্ত করতে পারেন। মৌলিক শিল্প স্থাপনে নিষ্কণ্টক ভূমি বাছাইয়ে ডিজিটাল ম্যাপ সহায়ক ভূমিকা পালন করবে।