কঠোর লকডাউন শিথিল করে প্রজ্ঞাপন জারি

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে দেশে চলমান কঠোর লকডাউন শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত এক সপ্তাহের জন্য শিথিল করা হয়েছে। তবে ২৩ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত কঠোর লকডাউন আরোপ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মঙ্গলবার (১৩ জুলাই) প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

শিথিল লকডাউনে স্বাস্থ্য বিধি মেনে চলবে গণপরিবহন, খোলা থাকবে দোকানপাট-শপিংমল।লকডাউন শিথিল হলেও বন্ধ থাকবে বেসরকারি প্রতিষ্ঠান। সরকারি অফিস চলবে ভার্চুয়ালি।

মন্ত্রিপরিষদ বিভাগের মঙ্গলবারের প্রজ্ঞাপনে বলা হয়, ‘পবিত্র ঈদুল আযহা উদ্‌যাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে আগামী ১৪ জুলাই ২০২১ তারিখ মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ০৬টা পর্যন্ত আরোপিত সকল বিধি-নিষেধ শিথিল করা হলো।

‘তবে এ সময়ে সর্বাবস্থায় জনসাধারণকে সতর্কাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।’

উল্লেখ্য, করোনা সংক্রমণের লাগাম টেনে ধরতে গত ১ জুলাই সাতদিনের লকডাউন দেয় সরকার।এরপর সংক্রমণ বেড়ে যাওয়ায় ১৪ জুলাই মধ্যরাত পর্যন্ত লকডাউন বাড়িয়ে গত ৫ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।প্রজ্ঞাপনে ২১টি বিধিনিষেধ জারি করে সরকার। এদিকে আগামী ২১ জুলাই বাংলাদেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা।১৭ জুলাই থেকে রাজধানীতে শুরু হবে পশুর হাট। চলবে ৫দিন।