করোনার টিকা নিলেন ডা. জোবাইদার মা

কোভিড-১৯ এর টিকা নিয়েছেন নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার অ্যাডমিরাল মরহুম মাহবুব আলী খানের সহধর্মিণী বিশিষ্ট চিত্রশিল্পী সৈয়দা ইকবাল মান্দ বানু। তিনি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী বিশিষ্ট কার্ডিওলজিস্ট ডা. জোবাইদা রহমানের মা।

সোমবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনার টিকা নেন তিনি।

সোমবার দুপুরে টিকা নিতে বিএসএমএমইউতে যান সৈয়দা ইকবাল মান্দ বানু। পরিবারের সদস্যদের মধ্যে তার মেয়ে সৈয়দা শাহিনা খান জামান বিন্দু, তার স্বামী ও সাবেক কূটনীতিক শাফিউজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।
এসময় সেখানে চিকিৎসকদের মধ্যে উপস্থিত ছিলেন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ্, ডা. পারভেজ রেজা কাকন, ড্যাব বিএসএমএমইউ শাখার সভাপতি ডা. এরফানুল হক সিদ্দিকী, ডা. শেখ ফরহাদ, ডা. মামুন, ডা. আদনান, ডা. বাবু প্রমুখ।

সৈয়দা ইকবাল মান্দ বানুর সুস্থতা কামনা করেছেন ড্যাবের যুগ্ম মহাসচিব ও জিয়া পরিবারের বিশ্বস্ত চিকিৎসক ডা. শাহ মো: আমান উল্লাহ।

প্রসঙ্গত, সৈয়দা ইকবাল মান্দ বানুর স্বামী মরহুম মাহবুব আলী খান বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান (বীর উত্তম) সরকারের সময় নৌবাহিনী প্রধানের দায়িত্ব পালনের পাশাপাশি তৎকালীন সরকারের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ছিলেন। তিনি রাষ্ট্রপতি জিয়াউর রহমানের গড়া ‘জাগদল’-এর সদস্য ছিলেন। তিনি সরকারি চাকরিরত অবস্থায় জাগদল-এ দায়িত্বশীল পদে আসীন হননি।

১৯৮২ সালে দেশে সামরিক আইন জারিকালে অ্যাডমিরাল মাহবুব আলী খান উপ-প্রধান সামরিক আইন প্রশাসক নিযুক্ত হন এবং যোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা ছিলেন।

১৯৮২ সালের ১০ জুলাই থেকে ১৯৮৪ সালের ১ জুন পর্যন্ত তিনি যোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।