কাবার বিকৃত ছবি নিয়ে পশ্চিমবঙ্গে বিক্ষোভ-অবরোধ

কাবাঘর নিয়ে একটি ফটোশপ করা অশ্লীল ছবি ফেসবুকে পোস্ট করায় এক কিশোরকে গ্রেফতার করেছে ভারতের পশ্চিমবঙ্গের পুলিশ। কিন্তু ওই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর বিক্ষোভ, সড়ক অবরোধ এবং গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে।
ভারতের পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় এ ঘটনা ঘটে। খবর বিবিসি বাংলার’র।
পুলিশ জানায়, বাদুড়িয়া, দেগঙ্গা, স্বরূপনগর আর বসিরহাট এলাকায় সোমবার সন্ধ্যা থেকেই বিক্ষোভ শুরু হয়। রাত পর্যন্ত বহু মানুষ সড়ক আর রেললাইন অবরোধ করে অবস্থান নেন।
বিভিন্ন মুসলিম সংগঠনের নেতারা অবরোধকারীদের বোঝাতে থাকেন যে, অভিযুক্ত কিশোরকে গ্রেফতার করা হয়েছে। কাজেই তারা যেন অবরোধ তুলে নেন। কিন্তু নেতাদের কথা শোনেননি ওই অবরোধকারীরা।
রাতে অবরোধকারীদের বুঝিয়ে-শুনিয়ে সরিয়ে দেওয়া গেলেও বুধবার সকাল থেকে ফের বিক্ষোভ শুরু হয়। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করা হয়।
সবচেয়ে বেশি বিক্ষোভ হয়েছে বসিরহাটের বাদুড়িয়া এলাকায়। বেশ কয়েকটি বাড়ি ও গাড়ি ভাঙচুর করা হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পুলিশ সুপারের গাড়িও।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের চারটি কোম্পানি বসিরহাট সংলগ্ন চারটি থানা এলাকায় মোতায়েন করা হয়েছে। কলকাতা আর হাওড়া থেকেও অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছেছে।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, এসব বিক্ষোভকারীদের আসলে কোনো নেতৃত্ব নেই। সামাজিক মাধ্যমে নানা ছবি আর গুজব ছড়িয়ে পড়ায় তারা বার বার বিক্ষুব্ধ হয়ে উঠছে। ধর্মীয় বা সামাজিক নেতাদের কথাও তারা শুনছে না।
এদিকে বাদুড়িয়ার বিক্ষোভ নিয়ে বাদানুবাদে জড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি। মমতার অভিযোগ, বাদুড়িয়ার ঘটনা নিয়ে রাজ্যপাল তাকে অত্যন্ত অপমান করেছেন।
তবে রাজ্যপালের কার্যালয় থেকে বলা হয়েছে, ত্রিপাঠি মুখ্যমন্ত্রীকে অসম্মান করার মতো কিছু বলেননি।