কালিগঞ্জে থানা মুক্ত দিবসে উপলক্ষে আলোচনা সভা

কালিগঞ্জ উপজেলায় মুক্ত দিবসে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। বীর মুক্তিযোদ্ধা মনিরউদ্দীন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এস এম মমতাজ হোসেন মন্টু, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুর রউপ, বীর মুক্তিযোদ্ধা খান আহছানুর রহমান, বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মাদ, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু প্রমুখ।

২০ নভেম্বর কালিগঞ্জ থানা মুক্ত দিবস, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণ জয়ন্তী পালন করা হয়েছে। বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে শ্রেষ্ঠ অর্জন একটি স্বতন্ত্র মানচিত্র এবং লাল- সবুজের পতাকা। বীর মুক্তি যোদ্ধাদের আত্মত্যাগ, মা- বোনদের বেদনা অশ্রুর বিনিময়ে ৭১ এর সশস্ত্র সংগ্রামের শেষ সময়ে ২০ নভেম্বর ১৯৭১ সালের চূড়ান্ত বিজয়ের মাধ্যমে শেষ হয়।

কালিগঞ্জবাসীর শোষণ আর বঞ্চনার দিন। মহান মুক্তিযুদ্ধের পরিসমাপ্তির আগেই অর্থাৎ ২০ নভেম্বর তৎকালীন থানা হানাদার মুক্ত হয়। মুক্ত দিবস চির স্মরণীয় করে রাখতে কালিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে মুক্ত দিবস উদযাপন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ মনির আহমেদ ও উপজেলা মুক্তি যোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম মুক্ত দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে ছিল কালিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স এর সামনে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা, সকাল সাড়ে ৮টায় বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৯টায় মুক্ত দিবস বিজয় র‍্যালী ,সকাল ১০টায় শহীদের মাজার জিয়ারত, সকাল ১১ টায় মুক্ত দিবস এর উপর আলোচনা সভা, বাদ জোহর জাতির শান্তি, অগ্রগতি ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।