খাগড়াছড়িতে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপণ প্রতিরোধে বিশেষ মহড়া অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপণ প্রতিরোধে বিশেষ মহড়া অনুষ্ঠিত হয়েছে।

রোববার(১৮ই জুন) সকাল ১০টায় খাগড়াছড়ি বাজারস্থ কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে এ মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় দোকানপাট, গ্যাস সিলিন্ডারের আগুণ লাগলে নিভানোর কৌশল অবলম্বন সহ বিভিন্ন ধরনের অগ্নি নির্বাপণের মহড়া অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিস এর প্রতিনিধিরা জানান, প্রতিবছর খাগড়াছড়িতে প্রতিবছর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স তারা যে কাজ করেন, সেটাই এখানে মহড়ার মাধ্যমে দেখানো হয়ে থাকে। এ মহড়াটা তাদের এ বাজার ও শহরবাসীদের জন্য করা হয়ে থাকে। যেন অগ্নি নির্বাপণের কৌশল ব্যবহার করে অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পায়। তারা যেন জানেন আগুন নেভানোর পরিকল্পনাগুলো।

বহুতল ভবনে আগুন লাগলে কি হবে আমরা তো দেখছি না। সেটা ভয়াবহ হতে পারে। আমরা চর্চা রাখছি। আমরা সাধারণত ফায়ার সার্ভিস থেকে আশা করি উদ্ধার তৎপরতা কিভাবে করা যায়। কোন শপিংমল, দোকানপাট কিংবা ঘরের ভেতরে ফায়ার সার্ভিসের পাইপে পানি দিয়ে আগুন নেভানো সম্ভব নয়। তাই আমরা ভিন্ন কৌশলে আটকে থাকা লোকদের উদ্ধার তৎপরতা চালিয়ে থাকি। আমাদের হাইডেন পিলার/হাইডেন পাইপ দিয়ে পানি নেভানো সম্ভব। ফায়ার সার্ভিসের কাজ হিডেন(দৃষ্টির আড়ালে থাকা) পিলার/হিডেন পাইপ ঠিক আছে কিনা পরীক্ষা করা। আমাদের ভুলভ্রান্তি থাকলে দেখিয়ে দেওয়া ও গাইড করা। যাতে আমরাও প্রস্তুিুত থাকি ফায়ার ফাইটিং করার জন্য।

এতে অংশ নেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান, পুলিশ সুপার(ভারপ্রাপ্ত) মাহমুদা বেগম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মো: নজরুল ইসলাম, ফায়ার সার্ভিস স্টেশনের উপ—সহকারী পরিচালক শিমুল মোহাম্মদ রফি, স্টেশন অফিসার রাজেশ বড়ুয়া প্রমুখ।