খাগড়াছড়িতে প্রতি শুক্রবার বন্ধ থাকবে সদর বড়বাজার

খাগড়াছড়ি পার্বত্য জেলায় প্রতি শুক্রবার বন্ধ থাকবে খাগড়াছড়ি সদর বড় বাজার। দীর্ঘ প্রতিক্ষীত সাপ্তাহিক বন্ধ কার্যকর হচ্ছে খাগড়াছড়ি বাজারের কর্মচারী ও ব্যবসায়ীদের।
শুক্রবার (২৬শে মে) থেকে ধারাবাহিক ভাবে প্রতি সপ্তাহে একদিন অর্থ্যাৎ শুক্রবার বন্ধ থাকবে খাগড়াছড়ি সদর বাজারের ব্যবসা প্রতিষ্ঠান গুলো।

খাগড়াছড়ি বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি লিয়াকত আলী চৌধুরী ও সাধারণ সম্পাদক চন্দ্র শেখর দাশ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ শ্রম আইন ২০০৬এর ১১৪ধারার ক্ষমতাবলে ও খাগড়াছড়ি পৌরসভার মেয়রের নির্দেশে এবং স্থানীয় কর্মচারীদের দীর্ঘদিনের দাবি ও আবেদনের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২৬ মে ২০২৩ইং শুক্রবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। প্রতি শুক্রবার সাপ্তাহিক ছুটি ও দোকান বন্ধ রাখা হলেও আওতামুক্ত থাকছে, খাবার হোটেল, রেস্টুরেন্ট, কাঁচা মালের দোকান, সেলুন, পার্লার, ঔষধের দোকানসহ সেবাধর্মী প্রতিষ্ঠান।
গেল বৃহস্পতিবার এ সিদ্ধান্ত ঘোষণা হওয়ার পর স্বাগত জানিয়েছেন দোকান কর্মচারীরা। আবুল বশর নামে এক কর্মচারী জানান, জেলা সদর থেকে আধা ঘন্টার দুরত্বে মাটিরাঙ্গায় বাড়ি হলেও কোন কোন মাসে একবারও বাড়ি যেতে পারি না। সপ্তাহের শুক্রবারও দোকানে ডিউটি করতে হয়। পৌরসভা ও ব্যবসায়ী সমিতি যে ঘোষণা দিয়েছে সেটি বাস্তবায়ন হলে ভালো হবে। সপ্তাহে একটি দিন অন্তত: নিজেদের জন্য হবে।

খাগড়াছড়ি বাজার কর্মচারী সমিতির সভাপতি মো: নাসির জানান, বাংলাদেশ শ্রম আইন ২০০৬এ সুনির্দিষ্ট ভাবে সপ্তাহে অন্তত: দেড় দিন দোকান কর্মচারীদের জন্য ছুটির বিধান থাকলেও খাগড়াছড়িতে এটি দীর্ঘদিন উপেক্ষিত ছিল। কর্মচারী ভাইদের প্রাণের দাবি ছিল এটি।

অবশেষে এটি কার্যকরের ঘোষণা আসায় আমরা অনেক খুশি। আমাদের অনেক ব্যবসায়ী দোকানী ভাই এটিকে স্বাগত জানিয়েছেন অনেকে আবার মানতে চাচ্ছেন না। তবে আমরা কর্মচারী সমিতির পক্ষ থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়নে সর্বাত্মক আহবান রাখব ব্যবসায়ী ভাইদের।