খাগড়াছড়ির মহালছড়িতে অস্ত্রসহ ইউপিডিএফ সদস্য আটক

খাগড়াছড়ি পার্বত্য জেলা মহালছড়ি উপজেলাতে অস্ত্রসহ ১(এক) জন ইউপিডিএফ সদস্য আটক করেছে। জেলার সিন্দুকছড়ি থেকে মঙ্গলবার (২রা মে ২০২৩) দুপুরে সেনাবাহিনী কর্তৃক ইউপিডিএফের এক সদস্যকে গ্রেফতার করা হয়।

বুধবার (৩ মে) সকালে তাকে খাগড়াছড়ি জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

গ্রেফতারকৃত ইউপিডিএফ মূল(প্রসিত) সদস্যের নাম ধর্ম মনি চাকমা(নাক্কে), বয়স ৩৫, পিতার নাম মোহনী মোহন চাকমা, গ্রাম-পূর্ব দাতকুপ্যা, ক্যায়াংঘাট ইউপি, মহালছড়ি।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মঙ্গলবার (২ মে) দুপুর ১২টার সময় ধর্ম মনি চাকমা সিন্দুকছড়ি থেকে মহালছড়ি ফেরার উদ্দেশ্যে রাস্তায় গাড়ির অপেক্ষা করছিলেন। এ সময় ধুমনিঘাট আর্মি ক্যাম্প হতে সাদা পোশাকধারী দুইজন সেনা সদস্য এসে তাকে আটক করে। এ সময় সেনা সদস্যদের সাথে একজন নব্যমুখোশ দুর্বৃত্তও ছিল বলে স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। পরে মহালছড়ি জোন থেকে একদল সেনা সদস্য গিয়ে তাকে নিয়ে যায়।

আটকের পর তাকে সেনা ক্যাম্পে নিয়ে গিয়ে শারীরিক নির্যাতন চালানোর পর মহালছড়ি সেনাজোনে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে পরে বিকেলে তাকে অস্ত্র গুজে দিয়ে মহালছড়ি থানায় হস্তান্তর করে তার বিরুদ্ধে অস্ত্র মামলা রুজু করা হয় বলে ভিকটিম পরিবাররা জানান।

বুধবার(৩রা মে ২০২৩) সকাল ১১টার দিকে তাকে মহালছড়ি থানা থেকে খাগড়াছড়ি জেলা আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সেনাবাহিনী সূত্র জানায়, খাগড়াছড়ি রিজিয়নের মহালছড়ি সেনা জোনের অভিযানে অস্ত্রসহ ইউপিডিএফ মূল(প্রসিত) দলের ১(এক) জনকে আটক করা হয়। ২রা মে(মঙ্গলবার) মহালছড়ি সেনা জোনের আওতাধীন সিন্দুকছড়ির পঙ্খিমুড়া নামক এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে সেনাবাহিনীর একটি টহল দল ধনমনি চাকমা ওরফে নতুন চাকমা(৩০) নামক একজন সন্ত্রাসীকে অস্ত্রসহ আটক করে।

এসময় তাঁর থেকে একটি এলএমজি, চাঁদা আদায়ের রশিদ, ২রাউন্ড এ্যামুনেশন, মোবাইল ও নগদ টাকা উদ্ধার করা হয়।
পরবর্তীতে আটককৃত ধনমনি চাকমাকে সেনাবাহিনী থেকে মহালছড়ি থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়।

মহালছড়ি থানার অফিসার ইনচার্জ(ওসি) মো: আবুল হাসান খান জানান, সিন্দুকছড়ির সেনাবাহিনী কর্তৃক এক ইউপিডিএফ সদস্যকে গ্রেফতার করে। থানায় হস্তান্তরের পর সন্ত্রাসী ধনমনি চাকমার বিরুদ্ধে মামলা দায়ের করে আসামিকে অতিসত্বর বিজ্ঞ আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।