খাগড়াছড়িতে ট্রাক ও মাহেন্দ্রসহ বেইলী ব্রিজ খালে, আহত-৮

খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালা উপজেলায় অতিরিক্ত কাঠ বোঝাই দুটি কাঠ বোঝাই ট্রাক ও একটি মাহেন্দ্রসহ বেইলী ব্রিজ ভেঙ্গে খালে পড়ে গেছে। এর ফলে খাগড়াছড়ির দীঘিনালার সাথে রাঙ্গামাটির লংগদুর যোগাযোগ বন্ধ হয়ে গেছে । এ সময় ৮জন সাধারন যাত্রী আহত হয়েছে।

শনিবার (২৬ ডিসেম্বর) সকালে দীঘিনালার বোয়ালখালি এলাকায় দুটি অতিরিক্ত কাঠ বোঝাই ট্্রাক ও একটি মাহেন্দ্র ব্রিজের উপর উঠলে এই দুর্ঘটনা ঘটে। এতে আহত হয় ৮জন। আহতদের স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগ সুত্রে জানা যায়, খাগড়াছড়ি জেলার দীঘিনালার পুরান বাজার চৌরাস্তায় অতিরিক্ত কাঠ বোঝাই দুই ট্রাকের ভাড়ে ভেঙে পড়েছে বেইলী ব্রীজ। বর্তমানে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এতে লংগদু ও মাইনীর সাথে দীঘিনালা উপজেলা সহ সারাদেশের সাথে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। শনিবার সকাল ৯টার দিকে ছোট মেরুং থেকে আসা কাঠ বোঝাই দুটি ট্্রাক একসাথে ব্রিজে উঠলে ব্রিজটি ভেঙে পড়ে।

সরেজমিনে দীঘিনালার চৌরাস্থায় গিয়ে দেখা যায়, দুটি কাঠ বোঝাই ট্্রাক সহ ব্রিজ মাঝখানে ভেঙে পড়েছে এর সাথে একটি মাহিন্দ্রও পড়ে গেছে। দীঘিনালা এবং মেরুং ও লংদুর সাথে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। ব্রিজটি দীর্ঘদিন ঝুঁকিতে রয়েছে অভিযোগ করে স্থানীয়রা জানান, অতিরিক্ত কাঠ বোঝাই একসাথে দুটি ট্ট্রক ব্রিজে উঠে যাওয়ায় ব্রিজটি ভেঙে পড়েছে।

দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উত্তম চন্দ্র দেব জানান, ’সকাল ৯টার পরে বোয়ালখালি বেইলী ব্রিজের উপর দুই কাঠ বোঝায় ট্্রাক ও একটি মাহেন্দ্র উঠে। ধারণ ক্ষমতার বেশি কাঠ বোঝায় ট্্রাক বেইলী ব্রিজে উঠে পড়ার সংগে সংগে বেইলী ব্রিজ ভেঙ্গে নদীতে পড়ে যায়। এতে দীঘিনালার সাথে মেরুং ও লংগদুর যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। ব্রিজ ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগে পড়েছে ২টি উপজেলার প্রায় লক্ষাধিক মানুষ।

খাগড়াছড়ি সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা জানান, নিষেধাজ্ঞা অমান্য করে ৫মে. টনের অধিক কাঠ বোঝাই দুটি ট্্রাক ও একটি মাহেন্দ্র ব্রিজের উপর উঠে পড়লে এ দুর্ঘটনা ঘটে। অতিরিক্ত মামালামাল নিয়ে ব্রীজের উপর দিয়ে যাতায়াত করা নিষেধ করা হয়েছে। সেখানে ভারী অতিরিক্ত দুই ট্রাক এক সাথে কিভাবে উঠল? এখানে ট্ট্রাক ড্রাইভারের গাফিলাতি রয়েছে। ইচ্ছে করে সরকারি সম্পদ নষ্ট করায় সড়ক বিভাগ এ ঘটনায় মামলার প্রক্রিয়া নীতিগত নিচ্ছে। ব্রীজটির ব্যাপক ক্ষতি হয়েছে। যা পূনরায় সংস্কার করতে কম পক্ষে ১০দিন সময় লাগবে।

খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল জানান, বেইলী ব্রিজটি দিয়ে পুনরায় যান চলাচল স্বাভাবিক করতে ৭-১০দিন সময় লাগতে পারে। আমাদের কারিগরি দল ইতোমধ্যে মেরামতের কাজ শুরু করে দিয়েছে।