খাগড়াছড়িতে প্রয়াত দুই বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান ও শেষ শ্রদ্ধা

খাগড়াছড়ি পার্বত্য জেলা মানিকছড়ি উপজেলার পৃথকভাবে রাষ্ট্রীয় মর্যাদা ও শেষ শ্রদ্ধায় বীর মুক্তিযোদ্ধা মো: আবছার উদ্দিন (৮২)কে দাফন ও রাষ্ট্রীয় শ্রদ্ধায় বীর মুক্তিযোদ্ধা সুইমং মারমাকে সমাহিত সম্পন্ন করা হয়েছে।

জেলার উপজেলার গচ্ছাবিল এলাকার বীর মুক্তিযোদ্ধা মো: আফসার উদ্দীন ওরফে আনসার আলী (৮২) বার্ধ্যক্যজনিত কারণে অসুস্থ হয়ে পড়লে গত রোববার ২৩ মে রাত ৯টার দিকে তাকে চমেক হাসপাতালে প্রেরণ করা হয়। একই দিন বীর মুক্তিযোদ্ধা মো: আবছার উদ্দিন রোববার (২৩ মে) রাত ১২টায় চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। ইন্নালিল্লা..রাজিউন। তিনি মানিকছড়ি উপজেলার ভাতাভুক্ত বীর মুক্তিযোদ্ধা ছিলেন।
সোমবার (২৪ মে) বাদ জোহর মানিকছড়ি গচ্ছাবিলস্থ ইসলামিয়া দাখিল মাদরাসা মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় শেষে তার জানাজা অনুষ্ঠিত হয়েছে। নামাজে জানাজা পূর্ব বীর মুক্তিযোদ্ধা মো. আফসার উদ্দীনকে রাষ্ট্রীয় সন্মান ও শ্রদ্ধা শেষে নামাজে জানাজার শেষে তাকে দাফন করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ ও অফিসার ইনচার্জ আমির হোসেন’র উপস্থিতিতে গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় সাবেক উপজেলা চেয়াারম্যান এম.এ রাজ্জাক, ১নং মানিকছড়ি সাবেক ইউপি চেয়ারম্যান মো: আবুল কালাম, উপজেলা যুবলীগ সভাপতি মো: সামায়ুউন ফরাজী সামু, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো: সফিউল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা মো: আলী হোসেনসহ উপজেলা সকল বীর মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন জনপ্রতিনিধি, শিক্ষক, ব্যবসায়ী ও গণ্যমান্য ব্যক্তিবর্গরা সর্বোস্তের মানুষ উপস্থিত ছিলেন।
বীর মুক্তিযোদ্ধা মো: আবছার উদ্দিন’র মৃত্যুতে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ শোক প্রকাশ করেছেন এবং মরদেহে পুস্পমাল্য অর্পন করেছেন।
পরে নামাজে জানাজা শেষে তাকে সামাজিক কবরস্থানে দাফন করা হয়েছে। নিহত বীর মুক্তিযোদ্ধা মোঃ আফসার উদ্দীন মৃতুকালে স্ত্রী, ২ ছেলে ও ৩ মেয়েসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন।

এদিকে মানিকছড়ি উপজেলার যোগ্যাছোলা ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা সুইমং মারমা (৮০) বার্ধক্য জনিত কারণে ১৬মে নিজ বাড়ীতে পরলোক গমন করেছেন। তিনি ভাতাভুক্ত বীর মুক্তিযোদ্ধা ছিলেন। ১৭মে বিকেলে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা সুইমং মারমার(৮০) নিজবাড়ী কালাপানির শ্বশানে দাহক্রিয়া অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ ও অফিসার ইনচার্জ আমির হোসেন এর উপস্থিতিতে গার্ড অব অনার প্রদান করা হয়।
এ সময় উপজেলা চেয়ারম্যান মো: জয়নাল আবেদীন, পার্বত্য জেলা পরিয়দ সদস্য এম.এ. জব্বার, রে¤্রাচাই চৌধুরী, ইউপি চেয়ারম্যান ক্যয়জরী মহাজন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো: সফিউল আলম চৌধুরীসহ উপজেলার সকল বীর মুক্তিযুদ্ধারা উপস্থিত ছিলেন।
বীর মুক্তিযুদ্ধা সুইমং মারমার মৃত্যুতে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ শোক প্রকাশ করেছেন এবং মরদেহে পুস্পমাল্য অর্পন করেছেন।