খাগড়াছড়িতে সাংবাদিক চাইথোয়াই মারমা’র বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানবন্ধন

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’ এর কর্মচারী কর্তৃক সিনিয়র সাংবাদিক চাইথোয়াই মারমা’র বিরুদ্ধে দায়েরকৃত ষড়যন্ত্র মূলক ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানবন্ধন করেছে সাংবাদিক সমাজ, শিক্ষক-শিক্ষার্থী ও আপামর জনসাধারন।

রোববার (২৬ জুন) সকালে কোর্ট এলাকাস্থ প্রেস ক্লাবে সম্মুখে এ মানবন্ধন আয়োজন করে। গামারীঢালা বটতলা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জাহাংগীর আলম উপস্থাপনায় বক্তব্য রাখেন সুশীল সমাজের প্রতিনিধি মো: কাশেম, খাগড়াছড়ি রিপোটার্স ইউনিটি’র সদস্য লোকমান হোসেন, সাংবাদিক ফোরামের সাধারন সম্পাদক মো: আব্দুল্লাহ আল-মামুন, খাগড়াছড়ি রিপোটার্স ইউনিটি’র সভাপতি চাইথোয়াই মারমা।

এছাড়াও উপস্থিত ছিলেন পার্বত্য প্রেস ক্লাবে সভাপতি দেব প্রসাদ ত্রিপুরা, সাপ্তাহিক পাহাড়ের আলো’র সম্পাদক শাহাজাহান কবির সাজু, দৈনিক সবুজ পাতার দেশ’র সম্পাদক জুলহাজ উদ্দিন, প্রেস ক্লাবের সহ-সভাপতি সিনিয়র সাংবাদিক মো: নুরূল আজম।

এসময় অংশ গ্রহন করেন-নুনছড়ি যৌথখামার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা ও কর্মচারীরাসহ বিভিন্ন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক/শিক্ষিকারা।
ইতোপূর্বে গত ১৩ই জুন(আটকের দিন) ও ১৫ই জুন সাংবাদিক সমাজ ও জেলার জনগণের উদ্যোগে চাইথোয়াই মারমার মুক্তির দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। এ মানব বন্ধন কর্মসূচীতে সাংবাদিকদের মধ্যে নেতৃত্ব দেন পার্বত্য প্রেসক্লাবের সভাপতি দেব প্রসাদ ত্রিপুরা, সাধারণ সম্পাদক ও স্থানীয় দৈনিক সবুজ পাতার দেশ পত্রিকার সম্পাদক, সাংবাদিক সুজন বড়ুয়া, সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ , মোঃ লোকমান হোসেন, খাগড়াছড়ি সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, যায় যায় দিন প্রত্রিকার স্টাফ রিপোর্টার রিপন সরকার, শরিফুল ইসলাম আসাদ, খাগড়াছড়ি ভোরের কাগজ’র প্রতিনিধি সাংবাদিক শঙ্কর চৌধুরী, দৈনিক জনতার প্রতিনিধি আব্দুর রহিম হৃদয় প্রমূখ। এতে সাংবাদিক চাইথোয়াই মারমা’র পরিবারের সদস্য ও জেলার সাধারণ জনগণও উপস্থিত ছিলেন।

সাংবাদিক চাইথোয়াই মারমার পরিবারের অভিযোগের ভিত্তিতে সাংবাদিকদের প্রতিনিধি দল গত ১৪ই জুন ২০২২ মঙ্গলবার ঘটনার বিবরণ ও তথ্যানুসন্ধান করেছেন ।
তথ্যানুসন্ধানে জানা যায়, বিগত ২ জুন ২০২২ স্থানীয় এনজিও বিদ্যানন্দ ফাউন্ডেশন খাগড়াছড়ি সদর উপজেলার নুনছড়ি যৌথ খামার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে আসবাবপত্র (নামমাত্র) বিতরণ করতে যায়। সেই বিতরণ অনুষ্ঠানে মহালছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) জোবাইদা আক্তার প্রধান অতিথি এবং সাংবাদিক সৈকত দেওয়ান বিশেষ অতিথি ও রুপায়ন তালুকদার অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিতরণের পর মহালছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও)’র চলে যান।
বিদ্যালয়ে আসবাবপত্র বিতরণ বিষয়ে জানতেন না বিদ্যালয়টির পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আম্যে মারমা এবং বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা(উদ্যোক্তা) সদস্য ও খাগড়াছড়ি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাংবাদিক চাইথোয়াই মারমা। সাংবাদিক চাইথোয়াই মারমা বিদ্যালয়ের নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে সেদিন সাংবাদিক জুলহাস উদ্দিনকে সঙ্গে নিয়ে বিদ্যালয়ের অনুষ্ঠানটি দর্শকের ভূমিকায় দেখতে থাকেন।

ঘটনাস্থলে উপস্থিত থাকা স্থানীয় পত্রিকা দৈনিক সবুজ পাতার দেশ’র সম্পাদক জুলহাস উদ্দিন জানিয়েছেন, অনুষ্ঠান শেষে চাইথোয়াই মারমা বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মচারী পরিচয় দানকারী মোবারককে সাংবাদিক এবং তিনি নিজেকে বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা পরিচয় দিয়ে অনুষ্ঠান বিষয়ে জানতে চাইলে তেলে বেগুনে জ্বলে উঠে মোবারক এবং মারমুখী হয়ে তেঁড়ে আসলে চাইথোয়াই মারমা আত্মহত্যার চেষ্টা করেন।

এসময় মোবারকের সহকর্মী জামাল উদ্দিন চাইথোয়াই মারমার পরিহিত শার্ট টেনে ধরলে তা ছিঁড়ে যায়। সাংবাদিক জুলহাস উদ্দিন আরও বলেছেন, ঐ ঘটনা ওইখানেই শেষ । কিন্তু‘ পরে কখন কেন বা কি উদ্দেশ্যে বা কার প্ররোচনায় জামাল উদ্দিন বাদী হয়ে এ ধরনের একটি ডাহা মিথ্যা মামলা দায়ের করবে তা বোধগম্য নয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেমং মারমাও জানিয়েছেন, সেদিন অত্র বিদ্যালয়ের প্রধান উদ্যোক্তা এবং প্রতিষ্ঠাতা সদস্য সাংবাদিক চাইথোয়াই মারমার সাথে বিদ্যানন্দ ফাউন্ডেশনের(এনজিও) কর্মীদের সঙ্গে সামান্য কিছু কথা কাটাকাটি হয়েছিল এটা সঠিক। তবে মামলা হওয়ার মতো এমন কিছু ঘটনা তো ঘটেনি।

অনুসন্ধানকালে আরও উপস্থিত ছিলেন বিদ্যালয়টির পরিচালনা কমিটির সহ-সভাপতি রুইথিঅং মারমা। তিনি বলেছেন, ইউএনও ম্যাডাম চলে যাওয়ার পর আমাদেও সাংবাদিক চাইথোয়াই বাবু এবং এনজিও কর্মীদের শুধু কিছু বাকবিতণ্ডা হয়েছিল। মামলা হওয়ার মতো কিছুই হয়নি। কিন্তুু এটাকে নিয়ে ডাহা মিথ্যা মামলায় আমাদের বিদ্যালয়ের অন্যতম উদ্যোক্তা ও একজন প্রতিষ্ঠাতা চাইথোয়াই সাংবাদিক জেলে যাওয়ায় আমরা খুবই মর্মাহত হয়েছি, দুঃখ পেয়েছি এবং তার নিঃশর্ত মুক্তি দাবী করেছি।

ইতোপূর্বে সাংবাদিক চাইথোয়াইকে মিথ্যা মামলায় জেলে অবরুদ্ধ করে রাখায় সাংবাদিক সমাজ, বুদ্ধিজীবী, পেশাজীবী এবং খাগড়াছড়ি পার্বত্য জেলার সর্বস্তরের জনগণকে ১৩ই ও ১৫ই জুন দুই দুইবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করতে হয়েছে। রোববার সাংবাদিক চাইথোয়াই মারমা জামিনে মুক্তি পাওয়ায় খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি ও খাগড়াছড়ি প্রেসক্লাবের সিনিয়র সদস্য নুরুল আজম, পার্বত্য প্রেসক্লাবের সভাপতি দেব প্রসাদ ত্রিপুরাসহ জামিনে মুক্তি প্রাপ্ত খাগড়াছড়ি রিপোর্টার্স ইউনিটির সভাপতি চাইথোয়াই মারমাকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সাংবাদিকরা।

উল্লেখ্য, চট্টগামের এনজিও ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’ এর কর্মচারী পরিচয় দানকারী জামাল উদ্দিন এর দায়েরকৃত মিথ্যা মামলায় আটক খাগড়াছড়ির সিনিয়র সাংবাদিক চাইথোয়াই মারমার জামিন মঞ্জুর করেছেন আদালত । ১৯শে জুন ২০২২ রোববার খাগড়াছড়ি পার্বত্য জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে যুক্তিতর্ক শেষে আদালত তাঁর জামিন মঞ্জুর কওে জেলা কারাগারে পাঠানো হয়।