খাগড়াছড়ির ইটভাটা মালিককে ১লক্ষ টাকা জরিমানা

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ইটভাটা মালিককে ১লক্ষ টাকা জরিমানা দায়ের করেছে ভ্রাম্যমাণ নির্বাহী ম্যাজিস্ট্রেট। জেলাতে ইটভাটার জন্য অবৈধভাবে কৃষি জমির টপসয়েল কাটার অভিযোগে ইটভাটা মালিককে ১লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুরে জেলা সদরের গুগড়াছড়ি এলাকায় মোস্তাফা ব্রিকসকে ভ্রাম্যমাণ আদালত এ অর্থদন্ড দেন। এসময় মাটি কাটার কাজে ব্যবহৃত স্কেভেটর জব্দ করা হয়েছে।

অভিযান পরিচালনাকারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শ্যামানন্দ কুন্ড জানান, বে-আইনীভাবে কৃষি জমির টপসয়েল কাটায় ‘ইট প্রস্তুুত ও ভাটা নিয়ন্ত্রণ আইনে ২০১৩সালে অনুযায়ী ১লাখ টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এদিকে মাটিরাঙ্গা ও সদর উপজেলায় ইটভাটায় পৃথকভাবে ভ্রাম্যমান আদালতের অভিযান করে ১লাখ টাকা জরিমানা এবং আরেক ইটভাটার মালিককে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। জেলার মাটিরাঙ্গায় দুই ইটভাটাকে আইন অমান্য করার দায়ে ১লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। গত বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে মাটিরাঙ্গার নতুন পাড়ায় থ্রি আর ব্রিক ফিল্ড ও ত্রিফল থ্রি ইটভাটায় পৃথকভাবে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তৃলা দেব ও মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ফারজানা আক্তার ববি।

মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার ববি বলেন, ইট প্রস্তুুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩অমান্য করে ইটভাটায় ফসলি জমির মাটি ব্যবহার করা অবৈধ ভাবে বনের কাঠ পোড়ানোসহ লাইসেন্স না থাকার দায়ে দুই ইটভাটার মালিককে ১লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপরদিকে খাগড়াছড়ির সদর উপজেলার ঠাকুরছড়া এলাকায় কৃষি জমির মাটি কাটার দায়ে ইটভাটার মালিককে আড়াই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত শনিবার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজ্জাদ হোসেন বিশিষ্ট ব্যবসায়ী ইটভাটার মালিক মো: সেলিমকে এই জরিমানা করেন।

খাগড়াছড়ি জেলা প্রশাসনের কার্যালয়ের তথ্যমতে, আইন অনুসারে কৃষি জমির উপরিভাগের মাটি কেটে ইটভাটায় ব্যবহারে নিষেধ। খাগড়াছড়ি সদরের ইটভাটার মালিক মো: সেলিম সেই আইন লঙ্ঘন করে মাটি কেটে ভাটায় নিচ্ছেলেন। ভ্রাম্যমাণ আদালত তাকে আড়াই লাখ টাকা জরিমানা করেন এবং ভবিষ্যতে এমন কাজ না করতে সতর্ক করা হয়।

খাগড়াছড়ি জেলার ৯টি উপজেলাতে অবৈধভাবে ৪২টি ইটভাটা চলছে। যেগুলোতে কৃষি জমি ও পাহাড় কেটে সেই মাটি দিয়ে তৈরি ইট কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে।