খাগড়াছড়ির পানছড়িতে প্রতিপক্ষের হামলায় নিহত ১

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক(ইউপিডিএফ- প্রসিত খীসা) মূল সাবেক এক কমর্ী নিহত, ইউপিডিএফের সাবেক কর্মীকে গুলি করে হত্যার নিন্দা

খাগড়াছড়ি পার্বত্য জেলায় পানছড়ি উপজেলা উল্টাছড়ি ইউনিয়নে মরাটিলা এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক(ইউপিডিএফ-প্রসিত খীসা) মূল সাবেক এক কমর্ী নিহত হয়েছে।

রোববার(১৮ই জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক(ইউপিডিএফ) সাবেক কমর্ী হলো কুমার ত্রিপুরা(২১) ওরফে সাগর ত্রিপুরা নিহত হয়েছে। নিহত সাগর বা হলো ত্রিপুরা মরাটিলা গ্রামের ওই এলাকার পদ্মনি পাড়ার অলি মোহন ত্রিপুরার ছেলে। তিনি ইউপিডিএফের সাথে যুক্ত ছিলেন বলে জানা গেছে। তার বিরুদ্ধে এলাকায় ব্যাপক চাঁদাবাজী, সন্ত্রাস ও নির্যাতনের অভিযোগ রয়েছে। তবে হলো বা সাগর ইউপিডিএফ’র কমর্ী হলেও বর্তমানে নিষ্ক্রিয় অবস্থায় নিজ এলাকায় অবস্থান করছিল।

এলাকার কার্বারী ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক(ইউপিডিএফ) মূল প্রসিত খীসার তথ্য ও প্রচার প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমার এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। সরকারের লেলিয়ে দেওয়া পিসিজেএসএস-এমএন লারমা ইউপিডিএফ গনতান্তিকের কমর্ীরা ঘটনাটি ঘটিয়েছে।

এলাকা থমথমে অবস্থা বিরাজ করছে। সাধারন মানুষের মাঝে ভয়ভীতি সন্ঞ্ার সৃষ্টি হয়েছে। ঘটনাস্থল এলাকায় সেনা ও বিজিবিসহ নিরাপত্তা বাহিনী সদস্যদের তহল জোরদার করা হয়েছে।

মরাটিলা কার্বারী বাদশা কুমার ত্রিপুরা জানান, রোববার সকাল সাড়ে ৮টার দিকে আমার দোকানের সামনে এ ঘটনা ঘটে।

ঘটনার বিবরনে জানা যায়, পানছড়িতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ প্রসিত গ্রুপের সদস্য হলো কুমার ত্রিপুরা ওরফে সাগর ত্রিপুরা নিহত হয়েছেন। রোববার(১৮ই জুলাই) সকাল সাড়ে ৮টায় মরাটিলা দোকানে এ ঘটনা ঘটে। প্রকুতির ডাকে সকালে  পানছড়ির উল্টাছড়ি ইউনিয়নে মরাটিলা কার্বারী বাদশা ত্রিপুরা দোকান বিল্ডি এর আন্ত: সড়কের পাশের্ব দাড়িয়ে থাকার সময় পতিপক্ষে আর্তকিত হামালার গুলিতে নিহত হয়। ঘটনার আগে দিন থেকে ইউপিডিএফ(মূল) ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(পিসিজেএসএস-এমএন লারমা) উভয় পক্ষে শসস্ত্র সদস্যরা আধিপত্য বিস্তারের অবস্থান নিচ্ছিল।

পুলিশ সূত্রে জানা গেছে, সাগর সকালে বাড়ি থেকে দোকানে আসে। হঠাৎ করে কিছু লোক এসে তাকে গুলি করে পালিয়ে যায়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। সাগর ত্রিপুরা মরাটিলা এলাকার অলি মোহন ত্রিপুরার ছেলে।

স্থানীয় ও প্রত্যক্ষদশর্ী সূত্রে জানা যায়, সকালে পানছড়ি-তবলছড়ি সড়কের মরাটিলা নামক এলাকায় কয়েকজন অস্ত্রধারী অনিল মোহন ত্রিপুরাকে গুলি করে পালিয়ে যান। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে নিয়ে আসে। নিহত হলো সাগর ত্রিপুরা পাহাড়ের আঞ্চলিক দল ইউপিডিএফ-প্রসিত গ্রুপের সাবেক কর্মী। রোববার পানছড়ি বাজারের হাটের দিন। সাগর বা হলো ত্রিপুরা সকালে বাজারে যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হন। তিনি মরাটিলা দোকানে গিয়ে দোকানের পাশের রাস্তার ধারে গাড়ির অপেক্ষায় দাঁড়িয়েছিলেন।

এমন সময়(সকাল সাড়ে ৮টা) পানছড়ি বাজারের দিক থেকে ১০-১২জনের একদল অস্ত্রধারী সন্ত্রাসী এসে তাকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুঁড়লে তিনি মাটিতে লুটিয়ে পড়েন এবং সেখানেই তার মৃত্যু হয়। উক্ত ঘটনায় ইউপিডিএফের পানছড়ি ইউনিটের পক্ষ থেকে হত্যাকারীদের দ্রুত গ্রেফতারের দাবি জানানো হয়েছে।

এদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অনি চাকমা রোববার(১৮ই জুলাই ২০২১) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে পানছড়ি উপজেলার মরাটিলায় শাসকগোষ্ঠীর একটি বিশেষ মহলের মদদপুষ্ট সন্ত্রাসী কর্তৃক হল কুমার ত্রিপুরা ওরফে সাগর(২২) নামে ইউপিডিএফের এক সাবেক কর্মীকে গুলি করে হত্যা ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তিনি অভিযোগ করে বলেন, রোববার(১৮ই জুলাই) সকালে হল কুমার ত্রিপুরা (সাগর) পানছড়ি বাজারে যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হন। তিনি মরাটিলা দোকানের পাশের রাস্তার ধারে গাড়ির অপেক্ষায় দাঁড়িয়েছিলেন। এমন সময়(সকাল সাড়ে ৮টা) পানছড়ি বাজারের দিক থেকে ১০-১২জনের একদল অস্ত্রধারী সন্ত্রাসী এসে তাকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তিনি নিহতের পরিচয় জানিয়ে বলেন, নিহত হল কুমার ত্রিপুরা মরাটিলা গ্রামের অলি মোহন ত্রিপুরার ছেলে। তিনি এক সময় ইউপিডিএফের সাথে যুক্ত ছিলেন। তবে এক বছর আগে তিনি দলীয় কাজ থেকে ইস্তফা দিয়ে নিজেকে পারিবারিক কাজে নিয়োজিত করে সাধারণ জীবন-যাপন করছিলেন।

বিবৃতিতে ইউপিডিএফ নেতা উদ্বেগ প্রকাশ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে শান্তিপূর্ণ পরিবেশকে বিনষ্টের জন্য শাসকগোষ্ঠী আবারো মরিয়া হয়ে উঠেছে। তারা তাদের পালিত সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে খুন-খারাবির মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে অশান্তি জিইয়ে রাখতে চায়।

তিনি অবিলম্বে হল কুমার ত্রিপুরার হত্যাকারীদের গ্রেফতার এবং সন্ত্রাসীদের মদতদান ও আশ্রয়-প্রশ্রয় বন্ধ করার দাবি জানিয়েছেন। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)

প্রচার ও প্রকাশনা বিভাগের নিরন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পানছড়ি থানার ভারপ্রাপ্ত কম্যকর্তা(ওসি) মো: দুলাল হোসেন গোলাগুলির ঘটনা স্বীকার করে জানান, কে বা কারা গুলি করেছে, তা এখনো জানা যায়নি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তবে ঘটনার খবর পেয়ে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছেছে।

সেখানে মরদেহ উদ্ধারে পুলিশের টিম কাজ করেছে। মরদেহ উদ্ধার করে থানায় এনে পরবর্তী কার্যক্রম সম্পূর্ণ করা হয়। এই ঘটনা কারা ঘটিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। পুলিশ মরদেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে গ্রেরণ করেছে এবং আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন সম্পন্ন করা হয়েছে। এলাকায় সেনা ও বিজিবি’র তৎপরতা বাড়ানো অব্যাহত রয়েছে।