খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলায় ৬টি কলেজের নামের আগে যুক্ত হলো ‘সরকারি’

খাগড়াছড়ি পার্বত্য জেলা তিন পার্বত্য জেলায় ৬টি কলেজের নামের আগে যুক্ত হলো ‘সরকারি। ”জাতীয়করণকৃত ২৫৩টি কলেজের নামের আগে সরকারি শব্দটি যুক্ত করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। গত বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক(ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানা স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি জারি করা হয়।

জাতীয়করণকৃত ২৫৩টি কলেজের মধ্যে পার্বত্যঞ্চলের রাঙ্গামাটিতে ২টি, খাগড়াছড়িতে ২টি ও বান্দরবানে ২টি, মোট ৬টি কলেজের নামের আগে সরকারি শব্দটি যুক্ত করার জন্য প্রজ্ঞাপনে বলা হয়। কলেজগুলো হলো-রাঙ্গামাটি বাঘাইছড়ি উপজেলার কাচালং সরকারি কলেজ ও লংগদু উপজেলার লংগদু সরকারি আদর্শ কলেজ, খাগড়াছড়ি মানিকছড়ি উপজেলার মানিকছড়ি গিরিমৈত্রী সরকারি কলেজ ও পানছড়ি উপজেলার পানছড়ি সরকারি কলেজ, বান্দরবান নাইক্ষ্যংছড়ি উপজেলার হাজী এম.এ.কালাম সরকারি কলেজ ও লামা উপজেলার সরকারি মাতামুহুরী কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয়করণকৃত কলেজগুলোর মধ্যে যেসকল কলেজ বাংলা ও ইংরেজিতে ‘সরকারি’ শব্দটি সংযুক্ত করে কলেজ প্যাড প্রেরণ করে সেসকল ২৫৩টি কলেজের নামের সাথে ‘সরকারি’ শব্দটি সংযোজন করে প্রজ্ঞাপন জারি করা হলো। পর্যায়ক্রমে তথ্য পাওয়া সাপেক্ষে অন্যান্য কলেজগুলো তালিকা প্রকাশ করা হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপনে আরও বলা হয়, প্রস্তুুতকৃত তালিকার কলেজগুলোর নামের কোনো সংযোজন বা বিয়োজন থাকলে তিন কার্যদিবসের মধ্যে জানানোর জন্য অনুরোধ করা হলো। তবে ‘সরকারি’ শব্দ সংযোজন ছাড়া কলেজের পূর্ব নাম পরিবর্তন করা যাবে না।