খাগড়াছড়ি পার্বত্য জেলার ৭৩৭জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরন

খাগড়াছড়ি পার্বত্য জেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে ২০২০-২০২১অর্থবছরের জেলার ৯টি উপজেলা মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে।

রোববার (১১ই সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের অডিটোরিয়ামে আলোচনা সভা ও শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়। এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান(অতিরিক্ত সচিব) মোহাম্মদ নুরুল আলম চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

এ দিন খাগড়াছড়ি পার্বত্য জেলার ৯টি উপজেলা ৭৩৭জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়। খাগড়াছড়ি সদর উপজেলায় কলেজ পর্যায়ে ১৫০জন ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১৬০জন। দীঘিনালা উপজেলায় কলেজ পর্যায়ে ৩৮জন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪০জন। ল²ীছড়ি উপজেলায় কলেজ পর্যায়ে ১৫জন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১৮জন। মহালছড়ি উপজেলায় কলেজ পর্যায়ে ১২জন, বিশ্ববিদ্যালয়ের ২০জন। মাটিরাংগা উপজেলায় কলেজ পর্যায়ে ৩৭জন, বিশ্ববিদ্যালয়ে ৬৫জন। গুইমারা উপজেলা থেকে কলেজ পর্যায়ে ২৫জন, বিশ্ববিদ্যালয়ের ১৬জন। পানছড়ি উপজেলা থেকে কলেজ পর্যায়ে ২৯জন, বিশ্ববিদ্যালয়ের ৪৫জন। মানিকছড়ি উপজেলা থেকে কলেজ পর্যায়ে ৮জন, বিশ্ববিদ্যালয়ের ২১জন ও রামগড় উপজেলা থেকে কলেজ পর্যায়ে ১৩জন, বিশ্ববিদ্যালয়ের ২৫জন। খাগড়াছড়ি পার্বত্য জেলায় কলেজ পর্যায়ে মোট ৩২৭জন ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ৪১০জন। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বমোট ৭৩৭জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়।

শিক্ষাবৃত্তি বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, আমার জীবনে কখনো শিক্ষাবৃত্তি পাইনি। কিন্তু নিজে শিক্ষাবৃত্তি না পেলেও এখন শিক্ষার্থীদের মাঝে নিজে হাতে বৃত্তি দিতে পেরে নিজেকে খুবই ভাগ্যবান মনে করছি। বৃত্তি নেয়ার চাইতে বৃত্তি দিতে পারাটাও আমার জন্য অতি আনন্দের।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামসহ সারা বাংলাদেশকে নিয়ে ভাবেন। সারা বাংলাদেশের ন্যায় পার্বত্য চট্টগ্রামকে এগিয়ে নিয়ে যেতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা পার্বত্য চট্টগ্রামকে একটি সুন্দর উন্নয়নশীল পর্যটন বান্ধব পার্বত্য চট্টগ্রাম হিসেবে দেখতে চাই। একটি সুস্থ, উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক পার্বত্য চট্টগ্রাম হিসেবে দেখতে চাই।

এ সময় বিশেষ অতিথি হিসেবে হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রুপ চৌধুরী অপু, পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের যুগ্ম-সচিব মো: ইফতেখার আহমেদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপ-সচিব মো: জসিম উদ্দিন প্রমুখ।