খাগড়াছড়ি সাফ চ্যাম্পিয়নশিপ ৩ ফুটবলার ও কোচের জন্য ৪লাখ টাকা পুরস্কার ঘোষণা

খাগড়াছড়ি পার্বত্য জেলায় সাফ চ্যাম্পিয়নশিপ পাহাড়ের ৩ কৃতি ফুটবলার ও এক কোচের জন্য ৪লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে স্থানীয় জেলা প্রশাসন।

সোমবার(১৯শে সেপ্টেম্বর) নেপালকে হারিয়ে শিরোপা জয়ের পরপরেই জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস তাঁর ফেসবুক পেইজ থেকে এ আর্থিক পুরস্কারের ঘোষণা দেন।

সোমবার(১৯শে সেপ্টেম্বর) কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে বাংলাদেশ-নেপালের মধ্যে অনুষ্ঠিত সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো শিরোপার জয় লাভ করে বাংলাদেশ নারী ফুটবল দল। এ দলে খাগড়াছড়ি জেলা থেকে তিন জন খেলোয়ার ও একজন কোচ ছিলেন। তারা হলেন খাগড়াছড়ির মনিকা চাকমা, আনাই মগিনি ও আনুচিং মগিনি এবং দলের সহকারী কোচ হিসেবে দায়িত্বে ছিলেন তৃষ্ণা চাকমা। আনাই ও আনুচিং দুই যমজ বোন। দলের সহকারী কোচ তৃষ্ণা চাকমার বাড়িও এ জেলায়।

এদিকে নারী ফুটবল দলে তিনি দলের গোলকিপার হিসেবে রয়েছেন পাহাড়ি জেলা রাঙামাটির রূপনা চাকমা ও প্রাণভোমরা রিতু পর্ণা চাকমাও রয়েছেন। সাফ জয়ী বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের গোলকিপার রুপনা চাকমা ও ফুটবলার ঋতুপর্ণা চাকমার বাসায় উপহার ও নগদ অর্থ সহায়তা প্রদান করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। মঙ্গলবার(২০শে সেপ্টম্বর) বিকেল সাড়ে ৩টার সময় নানিয়ারচরে রুপনা চাকমার বাসায় ও পরে ঋতুপর্ণা চাকমার বাসায় মিষ্টি, ফলমুল ও নগদ অর্থ সহায়তার চেক নিয়ে যান জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

এ সময় রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, নানিযারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা বজলুর রহমান, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নিরুপা দেওয়ান, সাবেক জাতীয় ফুটবলার বরুন দেওয়ান, জেলা স্কাউটের নুরুল আবছার উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, সাফ চ্যাম্পিয়নশিপে রুপনা তার অসাধারণ খেলার নৈপূণ্য দেখিয়ে বিশ্বে বাংলাদেশের সুনাম কুড়িয়েছে, সে আমাদের পুরো জাতির গর্ব। তিনি পাহাড়ের খেলোয়ারদের সুনাম ধরে রাখতে প্রতিটি এলাকায় খেলাধূলার নিয়মিত চর্চার আহবান জানান।

জেলা প্রশাসক রুপনা ও ঋতু পর্ণা দুজনের পরিবারের হাতে নগদ দেড় লাখ করে মোট তিন লাখ টাকার চেক তুলে দেন এবং রুপনা চাকমার পরিবারকে নতুন একটি ঘর নির্মাণ করে দিতে নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার বজলুর রহমানকে নির্দেশনা প্রদান করেন।
শিরোপা জয়ের পর পরই খাগড়াছড়ি জেলা প্রশাসনের ফেইসবুক পেইজ থেকে তাদের চারজনের জন্য আর্থিক পুরস্কারের ঘোষণা দেন।

এ সময় তার ফেসবুক পেইজে বলেন, সাফ ফুটবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী দলকে অভিনন্দন । টিমে খাগড়াছড়ির তিন ফুটবলার ও এক কোচের জন্য ৪লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হলো।

অপরদিকে নেপালে অনুষ্ঠিত নারী সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতায় পার্বত্য চট্টগ্রামের কৃতি খেলোয়াড় রূপনা চাকমা, মনিকা চাকমা, আনাই মগিনি(মারমা), আনুচিং মগিনি(মারমা) ও তাদের কোচ তৃষ্ণা চাকমাসহ বাংলাদেশ নারী ফুটবল টিমের সকল সদস্যকে আন্তরিক ও প্রাণঢালা অভিনন্দন জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)।

মঙ্গলবার(২০শে সেপ্টেম্বর ২০২২) এক বিবৃতিতে ইউপিডিএফের সহ-সভাপতি নতুন কুমার চাকমা পার্বত্য চট্টগ্রামের কৃতি নারী ফুটবল খেলোয়াড়দের অভিনন্দন জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামের ছেলে-মেয়েরা সুষ্ঠু পরিবেশ, সুযোগ ও পৃষ্ঠপোষকতা পেলে ফুটবল, হ্যান্ডবল ও ব্যাডমিন্টনসহ বিভিন্ন খেলায় সাফল্য দেখাতে সক্ষম হবে, তা গতকাল নেপালে নারী সাফ চ্যাম্পিয়নশিপ জেতার মাধ্যমে আরও একবার প্রমাণিত হয়েছে।

তিনি আরও বলেন খেলাধূলা, বিনোদন ও শিল্প চর্চার জন্য স্থিতিশীল ও সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ ও জাতীয় স্বায়ত্তশাসনের অধিকার প্রয়োজন, যা দুঃখজনকভাবে পার্বত্য চট্টগ্রামে এখনও অনুপস্থিত। যেখানে অধিকাংশ পাহাড়ি তরুণ-তরুণীকে সব সময় হামলা, গ্রেফতার ও হয়রানি-নির্যাতনের ভয়ে ত্রতস্থ থাকতে হয়, সেখানে এসব সুকুমার বিষয়ে মনোনিবেশ করা তাদের জন্য এক বিলাসিতা হয়ে দাঁড়ায়। কিন্তু তা সত্বেও পাহাড়িদের মধ্য থেকে কেউ কেউ নিজের অদম্য ইচ্ছা, আগ্রহ ও ঐকান্তিক প্রচেষ্টায় যেভাবে খেলাধূলার জগতে দেশে ও বিদেশে সাফল্য অর্জন করে চলেছে তা সত্যিই প্রশংসার যোগ্য।

পার্বত্য চট্টগ্রামে অধিকার অর্জনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠিত হলে এখানকার ছেলে-মেয়েরা খেলাধূলাসহ বিভিন্ন ক্ষেত্রে দেশে ও বিদেশে সাফল্য ও সুনাম অর্জন করে পার্বত্য চট্টগ্রামসহ দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারবে বলে তিনি মনে করেন।

সাফ চ্যাম্পিয়নশিপ জেতার কারণে বাংলাদেশ টিমের সদস্যরা দেশে ও পার্বত্য চট্টগ্রামে বিপুল সংবর্ধনা পাওয়ার যোগ্য মন্তব্য করে নতুন কুমার চাকমা বলেন, শিরোপা জয়ের মাধ্যমে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ নারী ফুটবল দলের শীর্ষ আসন লাভের যে গৌরব ও সম্মান অর্জিত হয়েছে, পার্বত্য চট্টগ্রামও তার গুরুত্বপূর্ণ অংশীদার।

তিনি সরকারীভাবে পার্বত্য চট্টগ্রামে সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা কৃতি খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান এবং এই অঞ্চলে ছেলে-মেয়েদের জন্য খেলাধূলার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি ও খেলোয়াড়দের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবি জানান। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর অগে স্বাগতিক নেপালকে ৩-১গোলে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ে বাংলাদেশ নারী ফুটবল দলকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপ্রতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অভিনন্দন বার্তায় তিনি সাফ চ্যাম্পিয়ন হওয়ার জন্য বাংলাদেশ নারী ফুটবল দলের সব খেলোয়াড়, কোচ এবং কর্মকর্তাদের পাশাপাশি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের(বিএফএফ) সংশ্লিষ্ট কর্মকর্তাদের শুভেচ্ছা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৭৭তম ইউএনজিএ-তে যোগ দিতে সরকারি সফরে থাকা প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন, বাংলাদেশ দলের এই জয়ের ধ