খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন ১ জুলাই

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ১ জুলাই দিন ধার্য করেছেন আদালত। মঙ্গলবার ঢাকার ৯ নম্বর বিশেষ জজের ভারপ্রাপ্ত বিচারক ইমরুল কায়েস এ দিন নির্ধারণ করেন।

এই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য আজ দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়া হাজির না হওয়ায় তাঁর আইনজীবী সানাউল্লাহ মিয়া সময় আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক সময়ের আবেদন মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন।

খালেদা জিয়ার অন্যতম আইনজীবী জয়নুল আবেদিন মেজবাহ এনটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বছরের ৩০ নভেম্বর এ মামলায় খালেদা জিয়া আত্মপক্ষ সমর্থন করে জামিন নেন। এর আগে ওই বছরের ১৮ জুন এ মামলাটি বিচারিক আদালতে চলবে বলে রায় দেন উচ্চ আদালত।

২০০৭ সালের ৯ ডিসেম্বর কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম নাইকো দুর্নীতির মামলা করেন।

পরবর্তী সময়ে ২০০৮ সালের ৫ মে এই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।