খায়রুল বাশার সুমনকে নৃশংসভাবে হত্যার নিন্দা ও সঠিক বিচারের দাবি

সংবাদসূত্রে জানা যায়, কুমিল্লা ইপিজেডের সিং সাং সু নামে চীনা কোম্পানির চাকরিচ্যুত দুই কর্মচারী ক্ষিপ্ত হয়ে পরিকল্পিতভাবে মানবসম্পদ কর্মকর্তা খায়রুল বাশার সুমনকে হত্যা করেছে। এ ঘটনার তিন দিন পরও পুলিশ এখনও কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

এদিকে এ ঘটনায় দু’জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা আরও দু’জনসহ চারজনকে আসামি করে শনিবার নিহতের ভাই খায়রুল এনাম বাদী হয়ে জেলার সদর দক্ষিণ মডেল থানায় মামলা করেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, মামলার দুই আসামি কুমিল্লা নগরীর দক্ষিণ চর্থা এলাকার মহিউদ্দিন (২২) ও রাফি (২০) কুমিল্লা ইপিজেডের সিং সাং সু নামে একটি চীনা কোম্পানির কর্মচারী ছিল। প্রতিষ্ঠানের স্বার্থবিরোধী কর্মকান্ডে জড়ানোয় সম্প্রতি তাদের চাকরিচ্যুত করা হয়। এজন্য তারা ওই কোম্পানির মানবসম্পদ কর্মকর্তা খায়রুল বাশার সুমনকে দায়ী করে এবং তার প্রতি ক্ষুব্ধ হয়।

গত শুক্রবার সুমন কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে ইপিজেডের প্রধান গেটের অদূরে রোসা সুপার মার্কেটের সামনে পৌঁছলে সন্ত্রাসীরা তাকে এলোপাতাড়ি পিটিয়ে ও ছুরিকাঘাত করে পালিয়ে যায়। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

“হিউম্যান রিসোর্স প্রফেশনালস্ ইন বাংলাদেশ” এর পক্ষ থেকে নিহত মানবসম্পদ কর্মকর্তা খায়রুল বাশার সুমনকে নৃশংসভাবে হত্যার নিন্দা সহ খুনিদের আগামী ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবিসহ নি¤œলিখিত দাবি পালনে আজ ৩রা মে, ২০২১ ইং তারিখে, বিকাল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে স্বল্প পরিসরে, সর্বোচ্চ সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে এক মানববন্ধনের আয়োজন করা হয়েছে।

যে সকল দাবি সমূহ উত্থাপন করা হবে তা হলোঃ

১. ২৪ ঘন্টার মধ্যে খুনিদের গ্রেফতার করে আইনের আওতায় আনা।
২. হত্যাকান্ডের সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানে মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী এবং শ্রম প্রতিমন্ত্রীর কাছে আবেদন।
৩. উক্ত চীনা কোম্পানি দেশের প্রচলিত আইনের আওতায় শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীগনকে পরিচালনা করছেন কিনা তা খতিয়ে দেখা। এবং ২৪ ঘন্টার মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট রিপোর্ট প্রদান করা।
৪. নিহত পরিবারকে উক্ত কোম্পানি ও সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা। (যদিও একটি পরিবারের কাছে তার একজন সদস্য হারানোর কষ্ট এবং ক্ষতি কখনো পূরনযোগ্য নয়।)
৫. সকল বেসরকারী কর্মচারী ও কর্মকর্তাদের বিভিন্ন নিরাপত্তার বিধিবিধানের ব্যবস্থা করা। এবং সাথে সাথে নিপীড়িত-নিযাতিত বেসরকারী কর্মচারী ও কর্মকর্তাদের পাশে সারকারের শক্ত অবস্থান নিশ্চিত করা।

“হিউম্যান রিসোর্স প্রফেশনালস্ ইন বাংলাদেশ” এর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী, মমতাময়ী মা, সাহসী ও দূরদর্শী রাষ্ট্রনায়ক, আদর্শ বাবার আদর্শ সন্তান, দেশরতœ, জননেত্রী শেখ হাসিনা কাছে আকুল আবেদন। উপরক্ত দাবিগুলো বাস্তবায়নে আপনার নির্দেশনা খুবই প্রয়োজন। পুরো দেশ তাকিয়ে আছে এই নিরপরাধ ছেলেটির হত্যার বিচারের জন্য।