চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নিয়েছে দেশের প্রথম সাদা বাঘ

সম্প্রতি চট্টগ্রামের চিড়িয়াখানায় জন্ম নিয়েছে দেশের প্রথম সাদা রঙের বাঘ। দু’বছর আগে দক্ষিণ আফ্রিকা থেকে আনা দুইটি বাঘ রাজ ও পরী দম্পতির ঘরে জন্ম নিয়েছে বিরল প্রজাতির বাঘটি। জিনগত বৈশিষ্ট্যের কারণে এমন বিরল ঘটনা ঘটেছে বলে জানান প্রাণী বিশেষজ্ঞরা।

হলুদ কালো ডোরা কাটা রয়েল বেঙ্গল টাইগারের জন্য বিখ্যাত বাংলাদেশ। কিন্তু অল্প সংখ্যক সাদা রঙের উপর কালো ডোরা কাটা বাঘের দেখা মেলে ভারতসহ কয়েকটি দেশে। তবে, বিশ্বের আগে চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম হয়েছে বিরল প্রজাপতির সাদা বাঘের। দেশের জন্ম নেওয়া প্রথম সাদা বাঘ এটি।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত ডা. শাহাদাত হোসেন শুভ্র বলেন, বাঘটা জিনগতভাবে সাদা হয়েছে। আসলে জেনিটিক্যালি রিসিভিব হলে, তখনই এটি সাদা হয়।

২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা থেকে দুইটি বাঘ কিনে আনা হয়েছে। বাঘ দুইটির নাম রাখা হয়েছে রাজ ও পরী। গত ১৯ জুলাই এ বাঘ দম্পতি জন্ম দেয় তিনটি শাবকের। এর মধ্যে একটি শাবক মারা যায়। বেঁচে থাকা দুই শাবকের একটি সাদা বাঘ।

প্রাণি বিশেষজ্ঞ জানান, জিনগত কারণে সাদা বাঘ জন্ম নিয়েছে। প্রতি দশ হাজারের মধ্যে একটি বিরল ঘটনা ঘটে।

চট্টগ্রাম জেনেটিক্স অ্যান্ড এনিমেল ব্লিডিং, ভেটেনারি ও এনিমেন্স সায়েন্সর অধ্যাপক ড. মো কবিরুল ইসলাম খান বলেন, মিউটান জিন, এটা নরমাল জিন না। এই রাজ ও পরী থেকে আরও সাদা বাচ্চা পেতে পারি। এই জন্য তাদের এক্সট্রা কেয়ার নিতে হবে। যদি তাদেরকে আবদ্ধ অবস্থায় না রেখে যদি খোলা পরিবেশে রাখা হয়। তাহলে অ্যাডাপটেশনের ক্ষমতা বাড়বে।

দেশের প্রথম সাদা বাঘটিকে দেখতে চট্টগ্রাম চিড়িয়াখানায় উপচে পড়া ভিড়।

দর্শণার্থী জানান, সাধারণত এটা বাইরের দেশে দেখা যায়। কিন্তু বাংলাদেশে এটা হওয়ায় দেখতে এসেছি। আর চট্টগ্রামে হওয়ায় আমরা আরও বেশি গর্বিত।

চট্টগ্রাম চিড়িয়াখানায় ৫৩ প্রজাতির ১৮০০ প্রাণী রয়েছে। দর্শক চাহিদা বাড়াতে চলতি বছরের মধ্যে আরও ৩০০ পাখি নিয়ে আসা হচ্ছে।