চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে যেসব ম্যাচে চোখ রাখবেন

মোনাকোয় ২০২৩-২৪ চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র হয়েছে বৃহস্পতিবার। দলগুলো একে–অপরের গ্রুপ প্রতিপক্ষ কে জানলেও কখন কার সঙ্গে কোথায় ম্যাচ, সেটা তখন জানতে পারেনি। দুই দিন পর গ্রুপ পর্বের ম্যাচের দিনক্ষণ নিশ্চিত করেছে উয়েফা। ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ১৯ সেপ্টেম্বর এসি মিলান-নিউক্যাসল ও ইয়াং বয়েজ-লাইপজিগ ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর।

গ্রুপ পর্বের প্রতিটি দল ছয়টি করে ম্যাচ খেলবে। এই ৬টি ম্যাচ ডে রাখা হয়েছে সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে। শেষ ষোলোর দুই লেগ হবে ২০২৪ সালের ফেব্রুয়ারি ও মার্চে। এপ্রিলে কোয়ার্টার ফাইনালের দুটি লেগের পাশাপাশি সেমিফাইনালের প্রথম লেগও হয়ে যাবে। লন্ডনের ওয়েম্বলিতে ফাইনাল হবে ১ জুন।

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে চোখ রাখার মতো দ্বৈরথ আছে বেশ কয়েকটি। এমনই কিছু ম্যাচের সূচি জেনে নিন।

পিএসজি-ডর্টমুন্ড

‘এফ’ গ্রুপকে বলা হচ্ছে ‘মরণ কূপ’। ইউরোপীয় ফুটবলের তিন বড় দল পিএসজি, বরুসিয়া ডর্টমুন্ড ও এসি মিলান আছে এই গ্রুপে। এর মধ্যে পিএসজি-ডর্টমুন্ড লড়াইই সম্ভবত গ্রুপে দলগুলোর অবস্থান ঠিক করে দেবে। ফ্রান্স ও জার্মানির এই দুই দলের প্রথম লেগের খেলা ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত একটায় প্যারিসে। জার্মানিতে ফিরতি লেগ শুরু হবে ১৩ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত দুইটায়।

বায়ার্ন মিউনিখ-ম্যানচেস্টার ইউনাইটেড

ভিনদেশি ক্লাবের হয়ে হ্যারি কেইনের ইংল্যান্ডে ফেরা কিছুটা দীর্ঘায়িত হচ্ছে। কারণ, বায়ার্ন মিউনিখ ওল্ড ট্রাফোর্ডে ইউনাইটেডের বিপক্ষে খেলতে যাবে ১২ ডিসেম্বর, ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায়। তার আগে এই সেপ্টেম্বরে ইউনাইটেডই যাবে বায়ার্নের মাঠে। ২০ সেপ্টেম্বর মিউনিখে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

রিয়াল মাদ্রিদ-নাপোলি

‘সি’ গ্রুপে মুখোমুখি হবে ১৪ বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও ইতালিয়ান চ্যাম্পিয়ন নাপোলি। এই দুই দলের প্রথম ম্যাচ ৩ অক্টোবর রাত একটায়, নাপোলির মাঠে। আর মাদ্রিদে ফিরতি লেগ হবে ২৯ নভেম্বর রাত দুইটায়।

বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির ম্যাচ কবে

এবারের চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষই পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও বার্সেলোনা। সিটির প্রথম ম্যাচ ১৯ সেপ্টেম্বর সার্বিয়ান ক্লাব রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে, ম্যাচটি হবে ইতিহাদে। একই সময় বার্সেলোনা নামবে নিজেদের মাঠে, প্রতিপক্ষ বেলজিয়ান ক্লাব অ্যান্টওয়ার্প।