জবিতে পরপর দুই চুরি, টেন্ডার নিয়ে তালবাহানা

কখনে টেন্ডার, কখনো বাজেটের অযুহাতে ভাঙা জবির নিরাপত্তা প্রাচীর। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা রক্ষীর সংকটে চুরির ঘটনা বারংবার ঘটার পরেও ভাঙা সীমানা প্রাচীরের টেন্ডারের অপেক্ষায় নির্মাণ কাজ।

এ বিষয়ে সাক্ষাৎকার নিতে গেলে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী জানান, সীমানা প্রাচীর নির্মাণের জন্য ৯ লাখ ৫০ হাজার টাকার বাজেট পাস হয়েছে এখন টেন্ডার দিলেই কাজ শুরু হবে।

দেওয়াল অনেক আগে থেকে ভেঙে পড়ে আছে তবুও এত দেরিতে উদ্যোগ নেওয়া হলো কেন এ বিষয়ে তিনি বলেন সীমানা প্রাচীর নির্মানের বাজেট পাস হয়ে আমাদের হাতে আসছে ৪ অক্টোবর। বাজেট পাস করতে অর্থ কমিটির পর সিন্ডিকেট সভায় পাস হয়ে অনুমোদন দেওয়া হয়েছে। এখন দ্রুতই কাজ শুরু হবে।

বক্তব্যে সুরক্ষিত সীমানা প্রাচীরের আশা থাকলেও একই বিষয়ের আগের মন্তব্যগুলোর সাথে এতো বিলম্বের কারণ সুস্পষ্ট হয় নি। পূর্বে এ বিষয়ে তিনি বলেছিলেন এবারের বাজেট পাশ হওয়ার পর প্রথম কাজই হবে সীমানা প্রাচীর সংস্কার। যদিও বিশ্ববিদ্যালয়ের বাজেট পাশ হওয়ার পর চার মাস চলমান অবস্থায় এখনো টেন্ডার হয় নি। যখন প্রস্তাবনা এসেছিলো তখনই পদক্ষেপ নিলে হয়তো ঘটতো না চুরির ঘটনা।

শিক্ষার্থীদের অনেকের অভিযোগে প্রশ্নবিদ্ধ এ দেওয়াল। তবে সবচেয়ে বেশি আপত্তিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্রী কমনরুমের শিক্ষার্থীরা। ফুটপাতের উচ্চতা বেড়ে যাওয়ায় আর সীমানা প্রাচীর নিচু হওয়ায় কমনরুমের বারান্দায় মেয়েদের বসতে গিয়ে পড়তে হয় বিরাট সমস্যায়। বাইরে থেকে সদরঘাটগামী মানুষ সহ ফুটপাতের লোকজনের যাতায়াত পথ থেকে দেখা যাওয়ায় প্রাইভেসী নষ্ট হওয়ার অভিযোগও করেছে অনেকে।