জাতিসংঘের পূর্বাভাস বাংলাদেশের প্রয়োজন নেই : তথ্যমন্ত্রী

সম্প্রতি বাংলাদেশসহ বিভিন্ন দেশে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। তারা বলছে, এ বছর বিশ্বে বন্যা দীর্ঘায়িত হবে।

জাতিসংঘের এমন পূর্বাভাসে প্রসঙ্গে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের জন্য জাতিসংঘের পূর্বাভাসের প্রয়োজন নেই। এ দেশের মানুষ বন্যার সঙ্গে বসবাস করতে জানে, বন্যাকে কীভাবে মোকাবিলা করতেও জানে। জাতিসংঘের পূর্বাভাস যারা এ দুর্যোগের সঙ্গে পরিচিত নয়।

বৃহস্পতিবার (২৩ জুলাই) সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তথ্যমন্ত্রী। এর আগে ভিডিও কনফারেন্সে ভারতীয় হাইকমিশনের সহায়তায় চট্টগ্রামের হাটহাজারীতে আলিপুর রহমানিয়া স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান ভবন নির্মাণ উদ্বোধন করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, জাতিসংঘের পূর্বাভাস যারা বন্যার সঙ্গে পরিচিত নয় তাদের জন্য সহায়ক। কিন্তু বাংলাদেশের জন্য জাতিসংঘের পূর্বাভাসের প্রয়োজন নেই। আমরা বন্যার সাথে বসবাস করি কীভাবে মোকাবিলা করতে হয় সেটাও জানি এবং আমাদের কাছ থেকে অনেকে শিখতে পারে।

‘দুর্যোগ নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ’ বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের —এমন মন্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন, মির্জা ফখরুল সাহেব একই বাঁশি বহুদিন ধরে বাজাচ্ছেন। একই ঢোলের আওয়াজ আমরা তার মুখ থেকে দীর্ঘদিন ধরে শুনে আসছি। কিন্তু বাস্তবতা হচ্ছে করোনায় মৃত্যুর হার পৃথিবীর যে কয়টি দেশে কম তাদের মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ। এমনকি ভারত-পাকিস্তানের থেকেও বাংলাদেশে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার কম। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর নেতৃত্বের কারণে।

এর আগে ভিডিওকনফারেন্সে চট্টগ্রামের হাটহাজারীতে আলিপুর রহমানিয়া স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান ভবন নির্মাণ উদ্বোধনী অনুষ্ঠানে আ. লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ভারত সরকারকে আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই এ ধরনের একটি প্রকল্প হাতে নিয়ে হাটহাজারীতে আলিপুর রহমানিয়া স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান ভবন নির্মাণ করার জন্য। উভয় দেশের সম্পর্ক অকৃত্রিম ও ঐতিহাসিক। ভারত সরকার বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অব্যাহতভাবে সহায়তা করে গেছে।

এ সময় অনলাইনে যুক্ত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ, চট্টগ্রাম-৫ আসনের সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদসহ অন্য কর্মকর্তারা।