ঝিনাইদহে চাঁদা তোলা নিয়ে সংঘর্ষ, ২ যুবক নিহত

ঝিনাইদহের কোটচাঁদপুর পৌর শহর এলাকায় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের আধিপত্য বিস্তার ও পৌরসভার টোল আদায়কে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।
তারা হলেন-জীবন হোসেন (১৯) ও আক্তার হোসেন (২০)।

এ ঘটনায় সাব্বির হোসেন ও সোহাগ নামে দুইজন গুরুতর আহত হয়।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের থানা সড়কের চৌগাছা বাসস্ট্যান্ড সংলগ্ন ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র ও এতিম খানার সামনে দু’পক্ষের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থল থেকে ইমন হোসেন ডন ও আব্বাস আলী নামে দুইজনকে আটক করেছে। বর্তমানে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি শান্ত রাখতে শহরের বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

স্থানীয়রা জানায়, এলাকায় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের দু’পক্ষের আধিপত্য বিস্তার ও পৌর সভার টোল আদায়কে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে বিরোধ চলছিল। এর আগে যারা টোল আদায় করতেন, এবার তাদের টোল আদায় করার কথা ছিল না। কিন্তু বুধবার রাতে পূর্বে যারা ছিল তাদেরকেই টোল আদায়ের ইজারা দেওয়া হয়। এনিয়ে রাত থেকেই ওই এলাকায় উত্তেজনা চলছিল।

বৃহস্পতিবার সকালে টোল আদায় করতে উভয়পক্ষ চৌগাছা বাসস্ট্যান্ড এলাকায় জড়ো হয়। এসময় উভয় পক্ষের মধ্যে শুরু হয় মারামারি। একপর্যায়ে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে লিপ্ত হয় সংঘর্ষে। এতে সলেমানপুর মালাকার পাড়ার দাউদ হোসেনের ছেলে সোহাগ, একই এলাকার নজির মালিতার ছেলে সাব্বির হোসেন, আখ সেন্টার পাড়ার ফিরোজ হোসেনের ছেলে জীবন ও এলাঙ্গী গ্রামের বাবু তালেবের ছেলে আক্তার হোসেন গুরুতর আহত হয়।

স্থানীয়রা তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক ডা. ইশরাত জেরিন আহত জীবনকে মৃত ঘোষণা করেন। বাকিদের উন্নত চিকিৎসার জন্য যশোর জেনারেল হাসপাতালে রেফার্ড করলে পথিমধ্যে আক্তার হোসেন নামে আরও একজন মারা যায়। এ ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে সলেমানপুর উত্তর পাড়ার ইকবাল হোসেনের ছেলে ইমন হোসেন ডন ও সলেলমানপুর কারিগর পাড়ার আব্বাস হোসেনকে গ্রেফতার করেছে।

বিষয়টি নিশ্চিত করে কোটচাঁদপুর থানার ওসি মঈন উদ্দিন জানান, দোষী যেই হোক না কেন, কাউকে ছাড় দেওয়া হবে না। এ ঘটনায় দুটি হাসুয়া, একটি চাইনিজ কুড়াল ও একটি হাতুড়ি উদ্ধার করা হয়েছে। নিহতের পরিবারের পক্ষ থেকে মামলার প্রস্তুতি চলছে।