ঠাকুরগাঁওয়ে মন্দিরে ১৪৪ ধারা জারি

ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের মাদারগঞ্জ গ্রামের শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকালে মন্দিরে পূজা উদযাপনকে কেন্দ্র করে ২ গ্রুপের মধ্যে উত্তেজনা দেখা দিলে সেখানে ১৪৪ ধারা জারি করেন প্রশাসন।

জানা যায়, ০১ মার্চ মঙ্গলবার ঐ মন্দিরে শ্রী শিব রাত্রী ব্রত উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ উপলক্ষে পূজা উদযাপন নিয়ে ২ পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। সেখানে যাতে করে আইন শৃংখলার অবনতি না হয় সে কারনে মন্দিরের আশে পাশের এলাকায় ফৌজদারী কার্যবিধি ১৪৪ ধারা জারি করেন ঠাকুরগাঁও সদর ইউএনও।

আউলিয়াপুর ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান নজুরুল জানান, শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরের জমির দখল নিয়ে হিন্দুধর্মের দুই মতানুসারীদের মধ্যে দীর্ঘদিন ধরে জমির মালিকা দাবি করে বিরোধ চলছিল। এর জের ধরে ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গাপূজা নিয়ে ইসকনপন্থী ও সাধারণ হিন্দুদের মধ্যে সংঘর্ষ ও হামলা হয়।

তিনি জানান, ইসকন ভক্তদের হামলায় শ্রী ফুলবাবু (৩৫) নামে এক ভ্যান শ্রমিক নিহত হন। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উপজেলা প্রশাসন মন্দির সিলগালা করে কার্যক্রম পরিচালনার দায়িত্ব নেয়। এ থেকে ওই মন্দিরে পূজার সময় সংঘর্ষ বা অনাকাঙ্ক্ষিত ঘটনার আশঙ্কায় স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করে। এবারও একই পদক্ষেপ নেয় প্রশাসন।
তবে এ ঘটনার অবসানের দাবি জানিয়েছেন স্থানীয়রা। আউলিয়াপুর ইউপি সাবেক ইউপি সদস্য ও মাদারগঞ্জ গ্রামের বাসিন্দারা বলেন, কতদিন গ্রামবাসীরা ভয়ভীতি ও অশান্তির মধ্যে বিশেষ করে দুর্গোৎসবে পূজা অর্চনা করবে। ঘটনার পরিসমাপ্তি হওয়া দরকার।