দিনাজপুরের বীরগঞ্জে শ্রমজীবীদের মাঝে বিশুদ্ধ ঠান্ডা পানি বিতরণ করছেন মানবতা প্রেমি সোহেল আহমেদ।

দিনাজপুরের বীরগঞ্জে টানা কয়েকদিনের তীব্র তাপদাহে জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে। অধিকাংশ মানুষ প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে বের হচ্ছে না। কিন্তু খেটে খাওয়া শ্রমজীবী মানুষগুলো নিরুপায় তাদের দৈনিক কাজ না করলে চলে না তাদের সংসার। তীব্র তাপদাহকে উপেক্ষা করে জীবন বাঁচাতে নিজ কর্ম ব্যস্ততায় ছুটে চলছে অনেকেই।

আর এই প্রচন্ড তাপদাহে শ্রমজীবী তৃষ্ণার্ত-ক্লান্ত মানুষের কথা চিন্তা করেই বীরগঞ্জের মানবতা প্রেমী সোহেল আহমেদের এক অনন্য আয়োজন খেটে খাওয়া শ্রমিকদের তৃষ্ণা মেটানো সোমবার দুপুরে পৌর শহরের বিজয় চত্বরে শ্রমজীবীদের মাঝে বিশুদ্ধ ঠান্ডা পানি বিতরণ করেছেন।

এই তীব্র তাপদাহে তিনি শ্রমজীবীদের পাশাপাশি পথচারীসহ সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে পানি বিতরণ অব্যাহত রাখার কথা জানিয়েছেন । আর তীব্র গরমে বিনামূল্যে বিশুদ্ধ ঠান্ডা পানি পেয়ে শ্রমজীবীরা অনেক খুশী। পানি নিতে আসা রিক্সাচালক মোজাম্মেল হক জানান,বাইরে তাপমাএা এতো বেশি রিক্সা চালাতে চালাতে অনেক পানির পিপাসা লাগে, ভাই আমাদের কথা চিন্তা ঠান্ডা পানি দিয়েছেন এতে আমাদের একটু হলে পিপাসা ও তৃপ্তি মিটেছে।

এদিকে রিক্সা চালক হবি জানান, বাইরে যদিও এত তাপ তবে সারাদিন রিক্সা চালালে যা ইনকাম হয় তা দিয়ে ছেলে -মেয়ের পড়াশোনা ও বাসার খরচ চলে। আর ঠান্ডা পানি কোথায় পাবো বাসায় তো আর ফ্রীজ নাই আর ঠান্ডা পানি কিনে খাওয়ার সার্মথ্য আমাদের নেই। ভাইকে অসংখ্য ধন্যবাদ ঠান্ডা পানি দেওয়ার জন্য।

প্রসঙ্গত, গত শনিবার ও রবিবার বীরগঞ্জে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। এর আগে দুই দিন ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।
তীব্র তাপদাহের পাশাপাশি বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরমে জনজীবন অতিষ্ট ও প্রাণিকুল। তার এমন ভিন্নধর্মী মানবিক কাজগুলো সমাজের চোখে একটি উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে।