দেশের ১৬ কোটি মানুষ আজ ইংল্যান্ডের পক্ষে!

ক্রিকেটে বাংলাদেশ-ইংল্যান্ডের দ্বৈরথ একটা দারুণ পর্যায়ে পৌঁছে গেছে, যেখানে ক্রিকেটের সবচেয়ে প্রাচীন দলটির চোখে চোখ রেখে খেলে বাংলাদেশ। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের পরিসংখ্যানটাও নড়রকাড়া। ইতিমধ্যে বেশ কয়েকখানা ‘ইংলিশ বধ কাব্য’ রচিত হয়েছে। আজকের চিত্রটা একটু ভিন্ন। আজ বার্কিংহামে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। সাধারণত অ্যাশেজ বাদ দিয়ে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচে বাংলাদেশের চোখ খুব একটা বেশি থাকে না। তবে আজ ইংল্যান্ডের জন্য জয়ের প্রার্থনায় বসবে ১৬ কোটি মানুষ। কারণ এই ম্যাচে ইংল্যান্ড যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দিতে পারে তাহলে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠবে বাংলাদেশ। কেবল তাই নয়, এই ম্যাচে ইংল্যান্ড জিতলে প্রথমবারের মতো আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টের শেষ চারে খেলবে টাইগাররা। এই কারণে গোটা জাতি আজ ইংল্যান্ডের জয় কামনা করছে।

শুক্রবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে সেমিফাইনালে ওঠার স্বপ্ন ভালোভাবেই জিইয়ে রেখেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডকে হারালেও সেমিফাইনালের টিকিট পাননি মাশরাফিরা। সেমিফাইনালের চাবি পেতে হলে অপেক্ষা করতে হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচের শেষ পর্যন্ত। ইংলিশরা যদি অসিদের হারিয়ে দেয় তাহলেই মাশরাফিদের হাতে আসবে সেমিফাইনালের টিকিট।

এই মূহূর্তে চ্যাম্পিয়নস ট্রফির ‘এ’ গ্রুপের চিত্রটা এ রকম- দুটি ম্যাচে জিতে ইতিমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। বাংলাদেশ ও ইংল্যান্ডের কাছে হেরে ইতিমধ্যে বিদায় নিশ্চিত হয়ে গেছে নিউজিল্যন্ডের। আশা টিকে আছে শুধু বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার। আজ অস্ট্রেলিয়া যদি ইংল্যান্ডকে হারাতে পারে, তাহলে চার পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে যাবে স্টিভেন স্মিথের দল। আর ইংল্যান্ড জিতলে স্বাগতিকদের সঙ্গে সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশও।

কেবল হারজিতই বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার একমাত্র পথ নয়। বৃষ্টিবাধায় যদি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ পরিত্যক্ত হয় তাহলেও সেমিফাইনালে উঠবে টাইগাররা। সেক্ষেত্রে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের পয়েন্ট হবে তিন। তবে রান রেটে এগিয়ে থাকায় সেমিফাইনালে উঠবে লাল-সবুজের দল।

এখন প্রশ্ন হচ্ছে, ইংল্যান্ডের কাছে কি অস্ট্রেলিয়া জিততে পারবে? ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে বললে, এই দুটি ক্রিকেটীয় পরাশক্তির লড়াইয়ে সবকিছুই সম্ভব। ইংল্যান্ড অবশ্য দুটি ম্যাচের দুটিতেই জিতেছে। তাই মাঠে নামার আগে অবশ্যই আত্মাবশ্বাসে বলীয়ান থাকবে ইংলিশ লায়নরা। তবে মরণ কামড় দেওয়ার অপেক্ষায় থাকবে অস্ট্রেলিয়াও। গত দুটি ম্যাচেই বৃষ্টি বাধা হয়ে দাঁড়ায় ক্যাঙ্গারুদের সামনে। আজ লড়াইয়ে ফিরতে মরিয়ো হয়ে থাকবে অসিরা। বলাই বাহুল্য, বার্কিংহামের এজবাস্টনে দারুণ রোমাঞ্চকর একটা ম্যাচ হতে যাচ্ছে। যে ম্যাচের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশও।