দেশে এলো চীনের উপহারের আরও ১০ লাখ টিকা

চীনের উপহারের আরও ১০ লাখ ডোজ করোনা টিকা ঢাকায় পৌঁছেছে। এ নিয়ে চীন সরকারের উপহারের ২১ লাখ ডোজ টিকা এলো দেশে। শুক্রবার (১৩ আগস্ট) সন্ধ্যায় টিকা বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

আজকের টিকা নিয়ে চীন এখন পর্যন্ত তিন দফায় বাংলাদেশকে সরাসরি টিকা উপহার দিল। গত ১২ মে বাংলাদেশকে ৫ লাখ টিকা উপহার দেয় চীন। ১৩ জুন চীনের দ্বিতীয় দফা উপহারের ছয় লাখ ঢাকা আসে। আর আজকে তৃতীয় দফায় আসছে চীনা উপহারের ১০ লাখ টিকা। এ নিয়ে চীন সরাসরি উপহার হিসেবে বাংলাদেশকে ২১ লাখ টিকা দিল।

এছাড়াও টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় দুই দিনে ৩৪ লাখ ৭০ হাজার সিনোফার্মের টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে চীন। কোভ্যাক্সের আওতায় এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশে মডার্নার এবং জাপান অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠিয়েছে। আর কোভ্যাক্স সরাসরি পাঠিয়েছে ফাইজারের টিকা।

উপহারের বাইরে চীনের কাছ থেকে বাংলাদেশ টিকা কিনেছে। প্রথমে চীনের সঙ্গে দেড় কোটি ডোজ টিকার বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। চীনের কাছ থেকে আরও ছয় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব ইতিমধ্যে অনুমোদন করেছে সরকারি এ বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।