দ্বন্দ্ব-কোন্দলের বলয়ে আবদ্ধ পত্মীতলা উপজেলা বিএনপি, প্রতিবন্ধকতা চরমে

নওগাঁর পত্মীতলা উপজেলার দ্বন্দ্ব, কোন্দল ও বলয়ের মধ্যে আবদ্ধ হয়ে পড়েছে পত্মীতলা উপজেলা বিএনপির রাজনীতি। জানা গেছে, তৃণমূলের সবচেয়ে শক্তিশালী সংগঠন হিসেবে যেখানে উপজেলা বিএনপিকে মূল্যায়ন করা হতো সেখানে আজ সংগঠনটির নেতারা নানান ইস্যুতে বিভক্ত হয়ে পড়েছেন।

গোপন সূত্র বলছে, দ্ব›দ্ব, কোন্দল আর বলয় তৈরি করতে গিয়ে নিজেরাই নিজেদের সংগঠনে প্রতিবন্ধকতা তৈরি করে ফেলেছেন পত্মীতলা উপজেলা বিএনপির নেতারা। তৈরি হয়েছে দুটি গ্রæপ। এতে দিশেহারা হয়ে পড়েছেন উপজেলা ও ইউনিয়ন বিএনপির নেতাকর্মীরা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে উপজেলা বিএনপির অবস্থা একেবারেই করুণ। যেখানে বর্তমানে সিরিয়র নেতারা রাজনৈতিক কর্মকাণ্ডে অজানা কারণে বিরত থাকছেন।

এদিকে খামখেয়ালিপনায় আর স্বেচ্ছাচারিতা প্রতিষ্ঠা করায় পত্মীতলা উপজেলা বিএনপির সকল কার্যক্রমের উপর নওগাঁ জেলা বিএনপির আহবায়ক সকল সাংগঠনিক কার্যক্রম স্থগিত নির্দেশনা দিয়েছেন। উপজেলা বিএনপিতে এরপরেও থেমে নেই কাদা-ছোড়াছুড়ি। তবে উত্তরণের উপায় বাতলে দেওয়ার মতো নেতৃত্ব খুঁজে পাচ্ছে না তৃণমূল।

পত্মীতলা উপজেলা বিএনপির সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গঠনতন্ত্র বহিরভুত ও পকেট কমিটিতে নেতাদের পছন্দের লোক দিয়ে কমিটি করা হয়েছে। এমনভাবে চলতে চলতে পত্মীতলা বিএনপি ক‚ল হারিয়ে ফেলেছে। এখন বিএনপির কার্যক্রমের ভবিষ্যৎ কী তাও কারো কাছে উত্তর নেই।

পত্মীতলা উপজেলা বিএনপির যুগ্ন আহবায়ক হাবিবুর রহমান মিন্টু জানান, পত্মীতলা উপজেলায় বিএপির দুটি গ্রুপ একটি শামসুজ্জোহা খান আর একটি নাজিবুল্লাহ চৌধুরীর । এই দুই গ্রুপেই কমিটি নিয়ে দীর্ঘদিন ধরে টানাহেচরা চলতেছে। পত্মীতলা বিএনপির আহবায়ক আনোয়ার হোসেনকে দেওয়ার পরেই অন্য গ্রুপ একটি সংবাদ সম্মেলন করেন । তারা বলেছেন আনোয়ার হোসেন নজিপুর পৌর বিএনপির যুগ্ন আহবায়ক থাকার পরেও কিভাবে উপজেলা বিএনপির আহবায়ক হয়। এই জন্যই জেলা বিএনপি সকল সাংগঠনিক কার্যক্রম স্থগিত রাখে। আনোয়ার হোসেন নজিপুর পৌর বিএনপির যুগ্ন আহবায়ক থেকে পদত্যাক করে পত্মীতলা উপজেলা বিএনপির আহবায়কে আসেন বলে জানান তিনি।

এ বিষয়ে পত্মীতলা থানা যুবদলের সিনিয়র যুগ্ন আহবায়ক বায়েজিদ রহমান শাহিন বলেন, পত্মীতলা থানা বিএপির আহবায়ক আনিছুর রহমান শেখ ইন্তেকাল করেছেন এর পরর্বতীতে আমাদের গঠনতন্ত্রÍ মোতাবেক তার নিচে যে যুগ্ন আহবায়ক আছেন তিনিই হবেন ভারপ্রাপ্ত আহবায়ক। যুগ্ন আহবায়ক যদি অসুস্থ বা সর্বদিক থেকে সমস্যা বোধ মনে হয় সেত্রেক্ষে অদ্য কমিটির যে কোন একজনকে আহবায়ক বানাতে হবে এটা গঠনতন্ত্রÍ নিয়মমোতাবেক আমরা জানি কিন্তু জেলা কমিটির আহবায়ক হাফিজুর রহমান পৌর কমিটির চলমান যুগ্ন আহবায়ককে এনে তার নিজস্ব ক্ষমতা বলে তাকে থানা বিএনপির আহবায়ক করেন। বিষয়টি আমরা দৃষ্টিকটু মনে করে ঢাকাতে সিনিয়র নেতাকর্মীদের সাথে যোগাযোগ করি এবং আমরা সংবাদ সম্মেলন করার পর কেন্দ্রীয় নেতাকর্মীরা কমিটি স্থগিত করেন। তার পরেও জেলা আহবায়ক হাফিজুর রহমান বিভিন্ন কৌশলে কার্যক্রম স্থগিত প্রত্যাহার করে নেন। বিএনপিতে শৃঙ্খলা ফিরিয়ে না এনে আহবায়ক হাফিজুর রহমান পুরো নওগাঁ জেলায় বিশৃঙ্খলা তৈরি করছেন বলে জানান তিনি।